kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আল-আজহারের গ্র্যান্ড ইমামকে ঐতিহ্যবাহী পোশাক পরিয়ে সম্মাননা

অনলাইন ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২২ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



আল-আজহারের গ্র্যান্ড ইমামকে ঐতিহ্যবাহী পোশাক পরিয়ে সম্মাননা

আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমদ তায়্যিবকে কাজাখস্তানের ঐতিহ্যবাহী পোশাক ‘শাপন’ পরিয়ে দিচ্ছেন দেশটির প্রধান মুফতি।

আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমদ তায়্যিবকে কাজাখস্তানের ঐতিহ্যবাহী পোশাক ‘শাপন’ উপহার দেওয়া হয়েছে। দেশটির বৃহত্তম মসজিদ পরিদর্শনকালে তাঁকে উপহার তুলে দেন দেশটির প্রধান মুফতি শায়খ নুরিজবে হাজি তাগানুলি উতবেনভ।  

আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমদ তায়্যিবকে কাজাখস্তানের ঐতিহ্যবাহী পোশাক ‘শাপন’ পরিয়ে দিচ্ছেন দেশটির প্রধান মুফতি শায়খ নুরিজবে​।  

এ সময় সেখানে বিশ্ব ও ঐতিহ্যবাহী ধর্মীয় প্রধানদের সপ্তম কংগ্রেসে (কংগ্রেস অব লিডার্স অব ওয়ার্ল্ড অ্যান্ড ট্র্যাডিশনাল রিলিজিয়াস) অংশ নেওয়া প্রতিনিধিসহ ৩০ হাজারের বেশি মুসল্লি ও শ্রোতা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এই সম্মেলনে অংশ নিতে কাজাখস্তানে আসেন এবং গত ১২-১৬ সেপ্টেম্বর রাজধানী নুরসুলতানের ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শন করেন আল-আজহারের গ্র্যান্ড ইমামসহ ৫০টি দেশের এক শ প্রতিনিধি।

ইমাম আহমদ তায়্যিবের আলোচনা শুনতে মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদ নুর আস্তানা মসজিদে সমবেত হন মুসল্লিরা।  

বর্ণাঢ্য এই অনুষ্ঠানে কাজাখস্তানের প্রধান মুফতি বলেন, বিশ্বখ্যাত আল-আজহারের প্রধান ইমাম কাজাখস্তানে আসায় আমাদের দেশের জনগণ অত্যন্ত আনন্দিত। তাঁকে দেখতে ও তাঁর কথা শুনতে আজ এই মসজিদে হাজার মুসল্লি সমবেত হয়েছেন।

আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমদ তায়্যিব ও কাজাখস্তানের প্রধান মুফতি শায়খ নুরিজবে​।  

উল্লেখ্য, কাজাখস্তানে শাপন পোশাক উপহার দেওয়ার প্রাচীন ঐতিহ্য রয়েছে। সর্বোচ্চ সম্মান ও প্রশংসা জানাতে প্রভাবশালী ও মর্যাদাপূর্ণ ব্যক্তিদের এই উপহার দেওয়া হয়। কাজাখ সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ মনে করা হয় ঐতিবাহী এ পোশাককে। উপহার দেওয়ার এ রীতিকে মর্যাদাপূর্ণ জাতীয় সংস্কৃতি ও জনগণের দৃঢ়মনোবলের প্রতীক মনে করা হয়।

সূত্র : আল-আজহার ওয়েবসাইট



সাতদিনের সেরা