kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০২২ । ১৭ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

কেন্টাকিতে উন্মুক্ত মসজিদ দিবস পালন

ইসলাম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২২ ১০:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



কেন্টাকিতে উন্মুক্ত মসজিদ দিবস পালন

স্থানীয়দের জন্য উন্মুক্ত মসজিদ দিবস উদযাপন করেছে যুক্তরাষ্ট্রের কেন্টাকি রাজ্যের লুইসভিল মসজিদ। শনিবার (১৭ সেপ্টেম্বর) ইসলাম সম্পর্কে মানুষের ভুল ধারণা দূর করতে এবং তাদের প্রশ্নের উত্তর দিতে গাইডিং লাইট ইসলামিক সেন্টার ও গেইন পিস নামের দুটি সংগঠন এ আয়োজন করে।

গেইন পিসের ডিরেক্টর সাবিল আহমদ এক বিবৃতিতে বলেন, কমিউনিটির সদস্যদের জন্য মসজিদ উন্মুক্ত রাখার ব্যবস্থা করেছে স্থানীয় মুসলিমরা। উন্মুক্ত দিবসের মাধ্যমে ইসলাম ও মুসলিমদের সম্পর্কে অনেক কিছু জানতে পারবে সবাই।

বিজ্ঞাপন

এ আয়োজনের মাধ্যমে আমেরিকান মুসলিম ও তাদের প্রতিবেশীদের মধ্যে সুন্দর কমিউনিটি তৈরির সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, বর্তমানের রাজনৈতিক পরিস্থিতি সবার মধ্যে আস্থাহীনতা তৈরি করেছে। পাশাপাশি অনেকের মধ্যে ইসলাম সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়েছে। উন্মুক্ত মসজিদ দিবস পালনের মাধ্যমে উপস্থিত সবাই ইসলাম সম্পর্কে অনেক কিছু জানার সুযোগ পাবে এবং বিভিন্ন বিষয়ে প্রশ্ন করতে পারবে। শিক্ষামূলক এমন আয়োজন আমেরিকায় বিদ্যমান ইসলামভীতি দূর করতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উন্মুক্ত মসজিদ দিবসে সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন আয়োজন করা হয়। এর মধ্যে রয়েছে ইসলামবিষয়ক আলোচনা, ইমামকে জিজ্ঞাসা পর্ব, মসজিদ ভ্রমণ, ইসলামী ক্যালিগ্রাফি প্রদর্শনী, ইসলামিক পোস্টার, শিশু-কিশোরদের জন্য ফেস পেইন্টিং, নারীদের জন্য হেনা মেহেদি ডিজাইন পর্ব ও হিজাব বুথ, পবিত্র কোরআন শ্রবণ ও ৩৬০ ডিগ্রি ভিআর (ভার্চুয়াল রিয়ালিটি) গ্লাসযোগে ইসলাম সম্পর্কে জানার সুযোগ। তা ছাড়া অতিথিদের জন্য মধ্যাহ্নভোজ পরিবেশন করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশে উন্মুক্ত মসজিদ দিবস পালিত হয়। অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, নরওয়ে, ফ্রান্সসহ অনেক দেশেই ‘ভিজিট মাই মস্ক’ বার্ষিকী উদযাপন করে।

সূত্র : লিও উইকলি।



সাতদিনের সেরা