kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ন্যাশনাল ডে অব সার্ভিস উদযাপন

যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিশেষ সামাজিক কর্মসূচি

নিহার মামদুহ   

১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৫:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিশেষ সামাজিক কর্মসূচি

ন্যাশনাল ডে অব সার্ভিস উপলক্ষে পরিচ্ছন্নতা কর্মসূচিতে কাজ করছেন দুই তরুণী।

যুক্তরাষ্ট্রের মিলওয়াকি শহরের মুসলিমরা সামাজিক সচেতনতামূলক একটি পরিচ্ছন্নতা কর্মসূচিতে যোগদান করেছে। ন্যাশনাল ডে অব সার্ভিস উপলক্ষে চলতি সপ্তাহের শুরুতে ‘পরিচ্ছন্ন প্রতিবেশী’ শিরোনামে এই কর্মসূচির আয়োজন করা হয়। যৌথভাবে এর আয়োজন করেছিল ‘ইসলামিক সোসাইটি অব মিলওয়াকি’ ও ‘দ্য চার্চ অব জেসাস ক্রিস্ট অব লেটার-ডে সেইন্ট’।

মার্কুয়েট বিশ্ববিদ্যালয় থেকে লিনা আবু খামিরেহ স্নাতক সম্পন্ন করেছেন।

বিজ্ঞাপন

তিনিও ‘পরিচ্ছন্ন প্রতিবেশী’ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। তিনি বলেন, ১১ সেপ্টেম্বরের পর বহু মুসলিম নিজেকে সমাজ থেকে বিচ্ছিন্ন ও ভিন্ন শ্রেণির বলে অনুভব করে। তখন তাদের কোনো কথা বা কাজের আগে বেশি সতর্ক থাকতে হতো। কিন্তু এখন তারা সামাজিক কর্মসূচিতে অংশ নিচ্ছে, যা অত্যন্ত ইতিবাচক।

ইসলামিক সোসাইটি অব মিলওয়াকির পরিচালক উসমান আতা জানান, এই সামাজিক কর্মসূচির চিন্তাটি মূলত তার মেয়ে ও মেয়ের সহকর্মীর। তারা উভয়ে অরোরা সেন্ট লুকস মেডিক্যাল সেন্টারে কাজ করেন। উসমান আতার মেয়ে উভয় সম্প্রদায়ের ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করেন এবং এই কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়।

উল্লেখ্য, মিলওয়াকিতে প্রায় ১৫ হাজার মুসলিম বসবাস করে। অন্যদিকে ‘দ্য চার্চ অব জেসাস ক্রিস্ট অব লেটার-ডে সেইন্ট’-এর সদস্যসংখ্যা পাঁচ হাজার। মিলওয়াকিতে উভয় সম্প্রদায়ের এটাই প্রথম যৌথ কর্মসূচি। অবশ্য মিলওয়াকির মুসলিমরা বিভিন্ন সময় পরিচ্ছন্নতাসহ নানা ধরনের সামাজিক কর্মসূচি পালন করে থাকে।

সূত্র : মিলওয়াকি জার্নাল সেন্টিনেল 



সাতদিনের সেরা