kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

শিশু সন্তানকে ইবাদত শেখাবেন যেভাবে

উম্মে আহমাদ ফারজানা   

২৭ আগস্ট, ২০২২ ১৪:১৫ | পড়া যাবে ২ মিনিটে



শিশু সন্তানকে ইবাদত শেখাবেন যেভাবে

সন্তানকে ছোট থেকেই যাবতীয় ইবাদত পালনের প্রশিক্ষণ দিতে হবে। তাকে ইসলামী আকিদা ও বিশ্বাস, তাওহিদ, রিসালাত ও শিরক-বিদআত সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে হবে। বিশেষত, ধীরে ধীরে সালাত ও সিয়ামের প্রশিক্ষণ দিতে হবে। মহান আল্লাহ বলেন, ‘আর তুমি তোমার পরিবারকে সালাতের আদেশ দাও এবং তুমি এর ওপর অবিচল থাকো।

বিজ্ঞাপন

’ (সুরা ত্বহা, আয়াত : ১৩২)

অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘আর তুমি তোমার নিকটাত্মীয়দের সতর্ক করো। ’ (সুরা শুআরা, আয়াত : ২১৪)

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের সন্তান যখন সাত বছরে পদার্পণ করে তখন তাকে সালাতের নির্দেশ (প্রশিক্ষণ) দাও। আর ১০ বছর হলে তাকে সালাতের জন্য শাসন করো এবং তাদের পরস্পরের বিছানা আলাদা করে দাও। ’ (আবু দাউদ, হাদিস : ৪৯৫)

সাহাবায়ে কেরাম ছোট বাচ্চাদের সালাত ও সিয়ামের প্রশিক্ষণ দিতেন। তারা ছোট শিশুদের সঙ্গে করে সালাতের উদ্দেশ্যে মসজিদে যেতেন। রুবাই বিনতে মুআব্বিজ (রা.) বলেন, ‘...পরবর্তী সময়ে আমরা ওই দিন (আশুরার) সাওম পালন করতাম এবং আমাদের শিশুদের সাওম পালন করাতাম। আমরা তাদের জন্য পশমের খেলনা তৈরি করে দিতাম। তাদের কেউ খাবারের জন্য কাঁদলে তাকে ওই খেলনা দিয়ে ভুলিয়ে রাখতাম। আর এভাবেই ইফতারের সময় হয়ে যেত। ’ (বুখারি, হাদিস : ১৯৬০; মুসলিম, হাদিস : ১১৩৬)

এ হাদিসে শিশুদের জন্য সিয়াম রাখা বৈধ হওয়ার এবং তাদের ইবাদতে অভ্যস্ত করার জন্য প্রশিক্ষণ দেওয়ার প্রমাণ মেলে। (ফাতহুল বারি : ৪/২০১)



সাতদিনের সেরা