kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

বাংলাসহ ১৩ ভাষায় সেবা পাচ্ছেন হজযাত্রীরা

মুহাম্মাদ হেদায়াতুল্লাহ   

২০ জুন, ২০২২ ১১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাসহ ১৩ ভাষায় সেবা পাচ্ছেন হজযাত্রীরা

বাংলাসহ ১৩ ভাষায় হজযাত্রীদের সেবা দিচ্ছে সৌদি পাসপোর্ট টিম। সৌদি পাসপোর্ট অধিদপ্তরের মাঠ পর্যায়ের টিম বিশ্বের ১৩ ভাষার হজযাত্রীদের সঙ্গে যোগাযোগ করছে। ভাষাগুলো হলো ইংরেজি, স্প্যানিশ, ইন্দোনেশিয়ান, জাপানি, ফারসি, উর্দু, তার্কিশ, পর্তুগিজ ও বাংলা।

সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ সূত্রে জানা যায়, মাঠ পর্যায়ের এসব দল সৌদি আরবের জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে কাজ করছে।

বিজ্ঞাপন

এ বছর সর্বমোট ১০ লাখ মুসলিম হজ পালন করবেন। এর মধ্যে সৌদি থেকে ১৫ শতাংশ ও সারা বিশ্ব থেকে ৮৫ শতাংশ হজযাত্রী থাকবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এবারের হজে অংশ নিতে সব দেশের জন্য কোটা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। সর্বোচ্চ ইন্দোনেশিয়া থেকে এক লাখ ৫১ জন অংশ নেবেন। পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২, ভারত থেকে ৭৯ হাজার ২৩৭ জন এবং বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে অংশ নেবেন।

গত ৫ জুন থেকে বাংলাদেশের হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট শুরু হয়। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট। এবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ পালন করেছেন। সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে সীমিতসংখ্যক লোক হজ পালন করেন।



সাতদিনের সেরা