kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

জাহান্নাম থেকে মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ব্যক্তি

আহমদ রাইদ   

২০ জুন, ২০২২ ১০:১৪ | পড়া যাবে ২ মিনিটে



জাহান্নাম থেকে মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ব্যক্তি

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, জাহান্নাম থেকে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ও জান্নাতে সর্বশেষ প্রবেশকারী ব্যক্তি সম্পর্কে আমি অবশ্যই জানি। সে হামাগুড়ি দিয়ে বা হেঁচড়িয়ে হেঁচড়িয়ে জাহান্নাম থেকে বেরিয়ে আসবে। আল্লাহ তাআলা তাকে বলবেন : যাও জান্নাতে প্রবেশ করো। সে সেখানে আসবে।

বিজ্ঞাপন

আর তার ধারণা হবে যে তাতো পূর্ণ হয়ে গেছে। সেখানে কোনো স্থান নেই। তাই সে ফিরে এসে বলবে, হে আল্লাহ! আমি তো তা পরিপূর্ণ পেয়েছি।

আল্লাহ তাআলা আবার তাকে বলবেন : যাও জান্নাতে প্রবেশ করো। তিনি (সা.) বলেছেন, এ ব্যক্তি সেখানে এলে তার ধারণা হবে যে তা তো পরিপূর্ণ হয়ে গেছে। সে ফিরে এসে বলবে, হে আল্লাহ! আমি তো তা পূর্ণ পেয়েছি। আল্লাহ তাকে পুনরায় বলবেন : যাও জান্নাতে প্রবেশ করো। তোমাকে দুনিয়ার মতো এবং তার ১০ গুণ দেওয়া হলো। অথবা তিনি বলেছেন, তোমাকে পৃথিবীর ১০ গুণ দেওয়া হলো।

অতঃপর সে বলবে, আপনি কি আমার সঙ্গে ঠাট্টা করছেন? অথবা সে বলবে, এ সময় আমি রাসুলুল্লাহ (সা.)-কে এমনভাবে হাসতে দেখেছি যে তাঁর মাড়ির দাঁত পর্যন্ত প্রকাশ হয়ে পড়েছিল। তিনি বলেন, এই ব্যক্তি হবে সবচেয়ে নিম্ন শ্রেণির জান্নাতি। (মুসলিম, হাদিস : ৩৪৯)



সাতদিনের সেরা