kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

৮৮ বছর পর আয়া সোফিয়ায় তারাবির নামাজ, ইমাম হবেন যিনি

অনলাইন ডেস্ক   

১ এপ্রিল, ২০২২ ১২:০৪ | পড়া যাবে ২ মিনিটে



৮৮ বছর পর আয়া সোফিয়ায় তারাবির নামাজ, ইমাম হবেন যিনি

দীর্ঘ ৮ দশক পর তুরস্কের বিখ্যাত আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদে প্রথম বারের মতো তারাবির নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্মরণীয় এ তারাবি নামাজের ইমামতি করবেন দেশটির ধর্ম বিভাগীয় অধিদপ্তরের প্রধান অধ্যাপক ড. আলি ইরবাশ। গতকাল বৃহস্পতিবার (৩১ মার্চ) এক বিবৃতিতে একথা জানিয়েছেন তিনি।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড সূত্রে জানা যায়, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে ইস্তাম্বুলের ঐতিহাসিক এ স্থাপনায় নানা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়।

বিজ্ঞাপন

পবিত্র মাসজুড়ে দুপুরের নামাজের আগে মুফতি, মুসলিম আইন বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

প্রতিবেদনে জানা যায়, ২০২০ সালের ২৪ জুলাই ঐতিহাসিক এ স্থাপনা নামাজের জন্য খুলে দেওয়া হয়। করোনা মহামারি সংক্রমণরোধে গত বছর অনুষ্ঠিত তারাবির নামাজ মুসল্লিদের জন্য উন্মুক্ত ছিল না।  

আয়া সোফিয়া ৫৩২ সালে নির্মিত হয়। ১৪৫৩ সালে ইস্তাম্বুল বিজয়ের আগ পর্যন্ত ৯১৬ বছর তা খ্রিস্টানদের গির্জা হিসেবে ব্যবহৃত হয়। এরপর ১৪৫৩-১৯৩৪ সাল পর্যন্ত তা মসজিদ হিসেবে ব্যবহৃত হয়। এরপর ৮৬ বছর ঐতিহাসিক এ স্থাপনা জাদুঘর হিসেবে থাকে। ১৯৮৫ সালে আয়া সোফিয়াকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

২০২০ সালে ১০ জুলাই তুরস্কের একটি আদালত ১৯৩৪ সালে জাদুঘর রূপান্তর বিষয়ক মন্ত্রিসভার আদেশ বাতিল করে আয়া সোফিয়াকে পুনরায় মসজিদ হিসেবে ব্যবহার নির্দেশনা দেয়। অবশ্য তা দেশি-বিদেশি সব দর্শনার্থীর জন্য উন্মুক্ত।  



সাতদিনের সেরা