kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

ফিলিস্তিনি ইসলামী ব্যক্তিত্ব ড. সালাহের ইন্তেকাল

অনলাইন ডেস্ক   

২৯ জানুয়ারি, ২০২২ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনি ইসলামী ব্যক্তিত্ব ড. সালাহের ইন্তেকাল

শায়খ ড. সালাহ আবদুল ফাত্তাহ আল খালিদি।

ফিলিস্তিনি বংশোদ্ভূত পবিত্র কোরআনের তাফসির বিশেষজ্ঞ শায়খ ড. সালাহ আবদুল ফাত্তাহ আল খালিদি ইন্তেকাল করেছেন। গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) করোনায় আক্রান্ত হয়ে জর্দানের রাজধানী আম্মানে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৪ বছর।  

শায়খ সালাহ জর্দানের অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।

বিজ্ঞাপন

১৯৭৪ সালে তিনি জর্দানের ধর্ম মন্ত্রণালয়ের আওকাফের সহকারি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে তিনি আম্মানের ইসলামিক সাইন্স অ্যান্ড এডুকেশন ইউনিভার্সিটির শিক্ষক নিযুক্ত হন। ১৯৯১ সালে তিনি জর্দানের বিখ্যাত আল বালকা অ্যাপ্লাইড ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন।  

১৯৪৭ সালের ১ ডিসেম্বর তিনি ফিলিস্তিনের জেনিন নগরীতে জন্মগ্রহণ করেন। ১৯৬৫ সালে উচ্চশিক্ষা অর্জনে তিনি মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমান। সেখানে তিনি উচ্চমাধ্যমিক স্তর ও স্নাতক শেষ করেন। ১৯৭৭ সালে তিনি সৌদি আরবের রিয়াদে বিখ্যাত ইমাম সাউদ ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ‘সাইয়েদ কুতুব (রহ.) ও কোরআনের শৈল্পিক চিত্রায়ণ’ বিষয়ে তিনি সেখানে গবেষণা করেন।  

কোরআনের অলৌকিকত্ব, তাফসিরের মূলনীতি ও অন্যান্য বিষয়ে তাঁর একাধিক গবেষণামূলক গ্রন্থ রয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হলো- ‘সাইয়েদ কুতুব : আশ শহিদ আল হাই’, ‘সাওয়াবিত লিল মুসলিম আল মুআসির’, ‘আর রাসুল আল মুবাল্লিগ’, ‘লাতায়িফ কুরআনিয়্যাহ’, মাফাতিহু লিত তাআমুলি মাআল কুরআন’, মাদখালুন ইলা জিলালিল কুরআন’, ‘আফরাহুর রুহ’ ইত্যাদি।

সূত্র : আল উম্মাহ ডটকম



সাতদিনের সেরা