kalerkantho

শুক্রবার ।  ২০ মে ২০২২ । ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৮ শাওয়াল ১৪৪৩  

কাবা প্রাঙ্গণে ৬ ভাষায় পথনির্দেশনা পাবেন মুসল্লিরা

অনলাইন ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২২ ১৪:২৩ | পড়া যাবে ২ মিনিটে



কাবা প্রাঙ্গণে ৬ ভাষায় পথনির্দেশনা পাবেন মুসল্লিরা

মক্কার পবিত্র মসজিদুল হারামে মুসল্লি ও দর্শনার্থীদের পথনির্দেশনা দিতে চালু হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ইন্টারেক্টিভ স্ক্রিন পদ্ধতি। পথনিদের্শনা পদ্ধতির উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে নতুন এ সেবা চালু করেছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ। সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

আরব নিউজের খবরে জানা যায়,  ইন্টারেক্টিভ স্ক্রিন পদ্ধতিতে পবিত্র মসজিদুল হারামের মানচিত্র এবং বিভিন্ন সুবিধা-সেবা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।

বিজ্ঞাপন

পবিত্র এ মসজিদের ভেতর ব্যবহারকারী নিজে অবস্থান থেকে গন্তব্যস্থলে পৌঁছার পথ দেখা পাবে। তাওয়াফ ও সায়ি করার স্থানসহ বিভিন্ন আশাপাশের বিভিন্ন স্থাপনায় যাওয়ার তথ্যও দেখাবে ইন্টারেক্টিভ এ স্কিন।  

প্রতিবেদনে আরো বলা হয়, বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লি ও ওমরাযাত্রীদের সুবিধার্তে বিশ্বের প্রধান ছয় ভাষায় থাকবে ইন্টারেক্টিভ স্ক্রিনের তথ্যগুলো। এছাড়াও কিউআর কোড ব্যবহার করে ব্যবহারকারী নিজের ডিভাইস থেকে পথনির্দেশনা অনুসরণ করতে পারবেন।  

সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান ঘোষিত ভিশন ২০৩০ পরিকল্পনা বাস্তবায়নে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সুযোগ-সুবিধা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়। এরই অংশ হিসেবে বিভিন্ন ভাষায় অনুবাদ সেবা অনলাইনে সম্প্রচার চালু করা হয়। ২০২০ সালে হজে আরাফার ময়দানে প্রদত্ত খুতবা বাংলাসহ ১০ ভাষায় সরাসরি অনুবাদ শুরু হয়।

এ ছাড়াও ২০২১ সালে  শুরু হয় প্রতি শুক্রবার জুমার খুতবা পাঁচ ভাষায় অনুবাদ। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য চালু হয় ইশারা ভাষায় পবিত্র কোরআনের অনুবাদ। করোনা সংক্রমণ রোধে হজযাত্রীদের সেবায় স্মার্ট কার্ড ব্যবহার, রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ, রোবটের সাহায্যে মুসল্লিদের প্রশ্নের উত্তর প্রদানসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার শুরু হয়।

সূত্র : আরব নিউজ 



সাতদিনের সেরা