kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

শীতের মৌসুমে বিড়ালদের আশ্রয় তুর্কি ইমাম

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২১ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



শীতের মৌসুমে বিড়ালদের আশ্রয় তুর্কি ইমাম

বিড়ালের প্রতি অকৃত্রিম ভালোবাসা অনেক মানুষের। সব সময় চারপাশে ঘোরাঘুরি করা বিড়াল যেন প্রফুল্ল রাখে তাদের। এমনই একজন বিড়ালপ্রেমি তুরস্কের মসজিদের একজন ইমাম। তুরস্কের পশ্চিম-দক্ষিণাঞ্চলের কির্কলারেলি প্রদেশের মসজিদের ইমাম হুসাইন কাওকাজ।

বিজ্ঞাপন

মসজিদের ইমাম কাওকাজ আশপাশে বিড়ালের আনাগোনা থাকে সব সময়। মাথায়, কাঁধে ও হাতে বিড়ালের দৌঁড়ঝাপ যেন তার মুখের হাসি আরো বাড়িয়ে দেয়। গত পাঁচ বছর ধরে বিড়াল লালন-পালন করছেন তিনি। দীর্ঘকাল যাবত বিড়ালদের আশ্রয়স্থল হিসেবে ইমাম সবার কাছে পরিচিত। আর শীতের মৌসুমে শৈত্যপ্রবাহ থেকে বাঁচতে মসজিদে ইমামের কাছে চলে আসে বিড়ালের দল।  

সম্প্রতি আনাদোলু এজেন্সিকে হুসাইন কাওকাজ জানান, প্রচণ্ড শীতের সময় তিনি বিড়ালদের আশ্রয় দিতে মসজিদের ভেতর তাদের থাকার ব্যবস্থা করেন। পাঁচ বছর আগে বিড়াল ছানাদের শীতে কষ্ট পেতে দেখে মসজিদে থাকতে দেন। এরপর থেকেই ইমাম সাহেব আশ্রয়হীন বিড়ালদের কাছে রাখছেন।  

তিনি বলেন, ‘শীতের সময় তাপমাত্রা কমতে থাকে। তখন তিনি বিড়ালদের জন্য মসজিদের দরজা খুলে রাখেন। বিড়ালকে বিশ্বস্ত সঙ্গী হিসেবে অভিহিত করে তিনি বলেন, ইসলামে বিড়ালসহ সব ধরনের প্রাণির প্রতি অনুকম্পা প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। ’ 

সূত্র : আনাদোলু এজেন্সি



সাতদিনের সেরা