kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

আল আজহার বিশ্ববিদ্যালয় মসজিদ পরিদর্শনে প্রিন্স চার্লস ও ক্যামিলা

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২১ ১১:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



আল আজহার বিশ্ববিদ্যালয় মসজিদ পরিদর্শনে প্রিন্স চার্লস ও ক্যামিলা

ওয়েলসের প্রিন্স চার্লস ও কর্নওয়ালের ডাচেস ক্যামিলার সঙ্গে গ্র্যান্ড ইমাম শায়খ ড. আহমদ আল তাইয়িব।

বিশ্বের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান জামিউল আল আজহার পরিদর্শন করেছেন ওয়েলসের প্রিন্স চার্লস ও কর্নওয়ালের ডাচেস ক্যামিলা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) আল আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে তাঁরা মিসরের গ্র্যান্ড ইমাম শায়খ ড. আহমদ আল তাইয়িব সঙ্গে সাক্ষাত করেন।

শায়খ আহমদ আল তাইয়িবের সঙ্গে সাক্ষাতকালে বিভিন্ন ধর্মের শিক্ষার মধ্যে সম্প্রীতি ও পরিবেশ রক্ষায় ধর্মের ভূমিকা নিয়ে আলোচনা হয়। প্রিন্স চার্লস ও ক্যামিলা মিশর ও যুক্তরাজ্যের মধ্যে ধর্মীয় সম্পর্ক জোরদার করার বিষয়েও আলোচনা করেছেন।

এছাড়াও বিগত বছরগুলোতে আল তাইয়িবের প্রচেষ্টায় চরমপন্থা রোধ, ধর্মীয় সংলাপের সংস্কৃতি, সহনশীলতা ও গ্রহণযোগ্যতা বড়ানোর তৎপরতার প্রশংসা করেন প্রিন্স চার্লস। আল তাইয়িবের ভ্যাটিকান সফরে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতের কথাও তুলে ধরেন।

২০১৯ সালে ধর্মীয় সহাবস্থানের নীতি শক্তিশালী করার লক্ষ্যে দুবাইয়ে স্বাক্ষরিত মানব ভ্রাতৃত্ব নথি বাস্তবায়ন নিয়ে উভয়ের মধ্যে আলাপ হয়। এরই অংশ হিসেবে চার্চ, মসজিদ ও উপাসনালয় নিয়ে একটি আন্তধর্মীয় ‘আবরাহিমক হাউস’ বিনির্মাণের কাজ চলছে, যা আগামী চালু হবে।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের উপস্থিতিতে গ্র্যান্ড ইমামের সঙ্গে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় আল আজহার মসজিদ প্রাঙ্গণে প্রিন্স চার্লস ও ক্যামিলা ছবি তোলেন। বিশ্বখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ে প্রিন্স চার্লস এবং ডাচেস ক্যামিলার এটি দ্বিতীয় সফর। ১৫ বছর আগে ২০০৬ সালে তাঁরা এখানে এসেছিলেন।

আল আজহার বিশ্ববিদ্যালয়ে আসার আগে তাঁরা জর্দান সফর করেছেন। এ সফরে তাঁরা মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ সিসি ও ফাস্টলেডি ইনতিসার আমির আল সিসির সঙ্গে সাক্ষাত করবেন।

সূত্র : আল আহরাম



সাতদিনের সেরা