kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

হুররাম সুলতানের প্রাচীন চিত্রকর্ম নিলামে বিক্রি

অনলাইন ডেস্ক   

৪ নভেম্বর, ২০২১ ১৮:১০ | পড়া যাবে ২ মিনিটে



হুররাম সুলতানের প্রাচীন চিত্রকর্ম নিলামে বিক্রি

অটেমান সম্রাজ্যের সুলতান সুলেমানের পত্নী হুররাম সুলতানের দুর্লভ চিত্রকর্ম নিলামে বিক্রি হয়েছে। গত ২৮ অক্টোবর লন্ডনে চিত্রকর্মটি নিলামে এক লাখ ৭৩ হাজার ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য এক কোটি ৪৮ লাখ টাকার বেশি।

তুরস্কের বার্তা সংস্থা আনাদুলো এজেন্সির বরাতে জানা যায়, ‘ইসলামি বিশ্ব ও ভারতের শিল্প’ শিরোনামে হুররামের এই চিত্রকর্মটি বিক্রি হয়ছে। ধারণা করা হচ্ছে, চিত্রটি ১৬-১৭ শতাব্দীতে আঁকা হয়েছে বলে। ইসলামি বিশ্বের শিল্পী ও কারিগরদের অর্জনের ১ হাজার বছর উদযাপন উপলক্ষ্যে এই নিলাম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অন্তত ২০০ শিল্পকর্ম নিলামে তোলা হয়।

উল্লেখ্য, ইউক্রেনের পশ্চিমাঞ্চল রোক্সেলানা থেকে হুররামকে দাসী হিসেবে সুলতান সুলাইমানের হেরেমে আনা হয়েছিল। হুররামের রূপ ও প্রজ্ঞায় মুগ্ধ হয়ে প্রথা ভেঙে সুলতান তাকে বিয়ে করেন। পরবর্তীতে হুররাম রাষ্ট্রীয় কার্যক্রম পরিচালনায় সুলতানকে নানাভাবে সহায়তা করেন। 

হুররাম কেবল সুলতানের স্ত্রী হিসেবেই প্রভাবশালী ছিলেন না, বরং সুলতান সুলেমান সম্রাজ্যের দূরে কোথাও অবস্থান করলে হুররাম তাকে চিঠি লিখে সম্রাজ্যের যাবতীয় খবর সম্পর্কে অবহিত করতেন। এছাড়াও তৎকালীন সময়ে জেরুজালেম ভিত্তিক স্থাপত্য ও দাতব্য প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন।

সুলতান সুলেমান দীর্ঘ ৪৬ বছর অটোমান সম্রাজ্য পরিচালনা করেন। সবচেয়ে বেশি সময়ের অটোমান সম্রাট হিসেবে তিনি ১৫৬৬ সাল মৃত্যুর আগ পর্যন্ত সিংহাসনে ছিলেন।

সূত্র : আনাদোলু এজেন্সি 



সাতদিনের সেরা