kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

মুসলিম মনীষীদের গল্প নিয়ে ‘ছোটদের দরবেশ সিরিজ’

এহসান সিরাজ   

২৭ অক্টোবর, ২০২১ ১৮:৩৭ | পড়া যাবে ৩ মিনিটে



মুসলিম মনীষীদের গল্প নিয়ে ‘ছোটদের দরবেশ সিরিজ’

মুসলিমদের জীবনে আছে শত সহস্র দরবেশের জীবনের ছাপ। বাংলাদেশসহ উপমহাদেশের আনাচকানাচে ইসলাম প্রচার করেন অগণিত সুফি-দরবেশ। এখানে তারা প্রতিষ্ঠা করেন শান্তির ধর্ম ইসলাম। তাদের কেউ এসেছিলেন সুদূর তুর্কিস্তান থেকে, কেউ বা ইরান, ইয়েমেন থেকে। আবার কেউ কেউ আগমন করেছিলেন আফগানিস্তান, বোখারা, সমরকন্দসহ বিশ্বের নানা অঞ্চল থেকে। নিজেদের পরিবার-পরিজন, ঘর-বাড়ি, মাতৃভূমি ছেড়ে তারা এ অঞ্চলে এসেছিলেন শুধু দ্বিন প্রতিষ্ঠার জন্য। অথচ এ দেশে ইসলাম প্রচার করেছেন যেসব সুফি-দরবেশ, আমরা তাদের কজন সম্পর্কে জানি?

হয়তো আমরা কয়েকজনের নাম ও জীবন সম্পর্কে বলতে পারব, কিন্তু আমাদের সন্তানরা? অথচ সুফি-দরবেশদের কঠিন আত্মত্যাগ ও সংগ্রামের মাধ্যমে এ ভূখণ্ডে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছিল। সবার মুখে ইসলামের পবিত্র কালেমা তুলে দিতে কত শত দরবেশ প্রাণ দিয়েছেন, আমাদের মুখে সেই ইতিহাস নতুন প্রজন্ম শোনেনি। 

নিজেদের মাতৃভূমি ছেড়ে যে দরবেশরা পৃথিবীর দিক-দিগন্তে ছড়িয়ে পড়েছিলেন, নিজেদের পরিবার ও স্বজনদের ছেড়ে পাড়ি জমিয়েছিলেন দেশ-দেশান্তরে, তাদের জীবন ও জীবনের গল্প নতুন প্রজন্মের অনেকের অজানা অধ্যায়। অথচ এই দরবেশদের জীবনে শিক্ষণীয় শত শত ঘটনা, অসংখ্য দিগ্বিজয়ের গল্প লুকিয়ে আছে। আব্রাহাম লিংকন, আলবার্ট আইনস্টাইন, মহাত্মা গান্ধী, এলন মাস্কসহ আধুনিক বিশ্বের সেলিব্রিটিদের গল্প নতুন প্রজন্মের কাছে অজানা নয়। কিন্তু তাদের পূর্বসূরিদের জীবনের গল্প তাদের কাছে অজানা, যারা তাদের জন্য ইসলামের সুবাতাসকে নিরাপদ রেখেছেন।

সেসব দরবেশের জীবনের গল্প নিয়ে লেখক সালাহউদ্দীন জাহাঙ্গীর সাজিয়েছেন ‘ছোটদের দরবেশ সিরিজ’। শিশুদের জন্য ৫টি বইয়ে সাজিয়েছেন দরবেশদের জীবনের গল্পগুলো। নির্বাচিত পাঁচ দরবেশ হলেন - রাবেয়া বসরি (রহ.), দরবেশ আবদুল কাদের জিলানি (রহ.), দরবেশ ইবনে তাইমিয়া (রহ.), দরবেশ মুইনুদ্দিন চিশতি (রহ.) এবং দরবেশ শাহ জালাল (রহ.)।

এর আগে শিশুদের জন্য লেখক সালাহউদ্দীন জাহাঙ্গীর ‘ছোটদের সাহাবি সিরিজ’ এবং ‘একটি আয়াত একটি গল্প’ নামে আরো দুটি সিরিজ রচনা করেছেন। পাঁচটি বইয়ের একেকটি সিরিজ ইতোমধ্যে খুদে পাঠকদের মধ্যে বিপুল সাড়া জাগায়। তারই ধারাবাহিকতায় এবার তিনি শিশুদের জন্য লিখেছেন ‘ছোটদের দরবেশ সিরিজ’।

বইগুলো প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান নবপ্রকাশ। ২৫% ছাড়ে শিশুতোষ বইগুলো পাওয়া যাবে বাংলাবাজারসহ বিভিন্ন অনলাইন শপে। সন্তানকে আল্লাহর অলি আর দরবেশদের সঙ্গে পরিচিত করে তুলতে বইগুলো পথ দেখাবে।

লেখক : সালাহউদ্দীন জাহাঙ্গীর
প্রকাশক : নবপ্রকাশ
মোট বই : ৫টি
পৃষ্ঠাসংখ্যা (প্রতি বই) : ৪০ পৃষ্ঠা
অলঙ্করণ : প্রতিটি বই চাররঙা আকর্ষণীয় অলঙ্করণে সজ্জিত
কাগজ : আর্ট পেপার (১২০ গ্রাম)
মুদ্রিত মূল্য : ৮০০ টাকা
প্রকাশনীর নম্বর : ০১৯৭৪৮৮৮৪৪১



সাতদিনের সেরা