kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

একাধিক বার ওমরাহ পালন সহজ করল সৌদি

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২১ ১৫:২৩ | পড়া যাবে ২ মিনিটে



একাধিক বার ওমরাহ পালন সহজ করল সৌদি

করোনাকালে দুই ওমরাহ পালনের ক্ষেত্রে ১৫ দিনের ব্যবধান রাখা বাধ্যতামূলক ছিল। কিন্তু করোনা বিধি-নিষেধ শিথিল করে দুই ওমরাহ পালনের মধ্যবর্তী ১৫ দিনের নির্দেশনা বাতিল করেছে সৌদি সরকার। ফলে এখন খুব সহজেই ওমরাযাত্রীরা একাধিক ওমরাহ পালন করতে পারবেন। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রে সৌদি গেজেটের খবরে এ তথ্য জানা যায়। 

সৌদ গেজেটের খবরে বলা হয়, সম্প্রতি সব বয়সী ওমরাযাত্রীদের দুই ওমরাহ পালনের মধ্যখানে ১৫ দিনের ব্যবধান বাধ্যতামূলক করা হয়েছিল। ফলে কেউ একবার ওমরাহ পালন করলে ১৫ দিন অতিবাহিত হওয়ার পর দ্বিতীয় বার ওমরাহ পালনের অনুমোদন পেত। 

নতুন নির্দেশনা মতে এখন আর ১৫ দিন অপেক্ষা করতে হবে না। যেকোনো ওমরাযাত্রী ‘ইতামারন’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সক্রিয় ওমরাহ পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবেন। 

তাছাড়া মক্কার পবিত্র মসজিদুল হারামে নামাজ আদায়ে মুসল্লিদের ২৪ ঘণ্টার বেশি সময় অনুমোদন দেওয়া হত না। কিন্তু এখন থেকে প্রথম অনুমোদনের মেয়াদ শেষ হওয়ার পর পরই মুসল্লিরা পুনরায় অনুমোদন নিতে পারবেন। 

সৌদির হজ মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের প্রধান ড. আমর আল মাদ্দাহ জানান, করোনা সংক্রমণ রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা সহজ করে পবিত্র মসজিদে হারাম ও মসজিদে নববিতে ধারণক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়েছে।

গত ১৭ অক্টোবর করোনা বিষয়ক বিধি-নিষেধ ও সতর্কতামূলক স্বাস্থ্যবিধি শিথিল করে সৌদি আরব। এ সময় মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিদের উপস্থিত হওয়ার অনুমোদন দেওয়া হয়। তবে পবিত্র দুই মসজিদে নামাজ আদায়, ওমরাহ পালন ও রওজা শরিফ জিয়ারতের অনুমোদনের জন্য মুসল্লিদের অবশ্যই করোনা টিকার ডোজ সম্পন্ন করতে হবে।

সূত্র : সৌদি গেজেট



সাতদিনের সেরা