kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

পবিত্র কাবার গিলাফ তৈরির প্রক্রিয়া দেখলেন সাংসদ ড. আবু রেজা

অনলাইন ডেস্ক   

২০ অক্টোবর, ২০২১ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



পবিত্র কাবার গিলাফ তৈরির প্রক্রিয়া দেখলেন সাংসদ ড. আবু রেজা

সাংসদ ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

সৌদি সফরকালে পবিত্র কাবার গিলাফ তৈরির প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। গতকাল মঙ্গলবার (১৯ অক্টোবর) কিং আবদুল আজিজ কমপ্লেক্স ফর হলি কাবা কিসওয়াহ পরিদর্শনকালে এর প্রধান পরিচালক অধ্যাপক ফয়সাল বিন সালেহ মাদানি সাংসদ ও তাঁর প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান। 

হারামাইন পরিচালনা পর্ষদের ওয়েবসাইট সূত্রে জানা যায়, ড. আবু রেজা নদভী পবিত্র কাবার গিলাফ তৈরির প্রক্রিয়া পরিদর্শনের সুযোগ পেয়ে  মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইসের প্রতি কৃতজ্ঞতা জানান। এ সময় প্রতিনিধিদলের সামনে গিলাফ তৈরির পুরো প্রক্রিয়ার ভিডিও প্রদর্শন করা হয়। অত্যাধুনিক প্রক্রিয়ায় গিলাফ তৈরির ব্যবস্থাপনা দেখে প্রতিনিধি দল এর ভূয়সী প্রশংসা করেন। 

এর আগে ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইসের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-এর বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি)-এর চেয়ারম্যান হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যত পরিকল্পনার কথা তাঁর সামনে তুলে ধরেন। সাক্ষাতকালে উভয়ে পারষ্পরিক উপহার বিনিময় করেন।

উল্লেখ্য, পবিত্র কাবা শরিফকে আবৃত রাখতে প্রতি বছর গিলাফ তৈরি করা হয়। ১৩৪৬ হিজরিতে সৌদি বাদশাহ আবদুল আজিজ আল সাউদ পবিত্র কাবার কিসওয়া বা গিলাফ তৈরির জন্য একটি বিশেষ প্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ দেন। মক্কার উম্মুল জুদ এলাকায় গিলাফ তৈরির বিশেষ কারখানাটি স্থাপন করা হয়।

১৪ মিটার দৈর্ঘ্য ও ৪৪ মিটার প্রস্থের গিলাফ তৈরি করতে ১২০ কেজি সোনার সুতা, ৭০০ কেজি রেশম সুতা ও ২৫ কেজি রুপার সুতা ব্যবহৃত হয়। গিলাফে কুরআনের কিছু আয়াতের ক্যালিগ্রাফি সংযুক্ত থাকে। অক্ষরগুলো সোনালী আভায় উদ্ভাসিত। প্রায় ২০ মিলিয়ন সৌদি রিয়াল ব্যয়ে তৈরি গিলাফের সেলাই কাজে দেড় শতাধিক অভিজ্ঞ কারিগর অংশগ্রহণ করে।



সাতদিনের সেরা