kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

মহানবী (সা.)-এর জন্মদিন উপলক্ষে

মিসরের প্রেসিডেন্টকে কোরআন উপহার দিলেন আল আজহারের ইমাম

অনলাইন ডেস্ক   

২০ অক্টোবর, ২০২১ ১৭:০১ | পড়া যাবে ২ মিনিটে



মিসরের প্রেসিডেন্টকে কোরআন উপহার দিলেন আল আজহারের ইমাম

মহানবী (সা.)-এর জন্মদিন উপলক্ষে মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসিকে পবিত্র কোরআনের বিরল কপি উপহার দিয়েছেন আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান ইমাম ড. আহমদ তাইয়িব। সোমবার (১৬ অক্টোবর) রাজধানী কায়রোতে আল মানার ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে  অনুষ্ঠিত সম্মেলন তা প্রদান করা হয়। সম্মেলনে মন্ত্রীপরিষদের প্রধান ড. মুস্তফা মাদবুলিসহ সরকারের উচ্চপদস্থ রাজনৈতিক ও ধর্মীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে মিসরের প্রেসিডেন্ট সিসি বলেন, ‘ধর্মের সঠিক উপলব্ধি ও সচেতনা তৈরির প্রতি আমরা অগ্রাধিকার ভিত্তিতে সর্বদা গুরুত্বারোপ করে আসছি। ধর্মীয় সচেতনা তৈরিতে মিসর সরকার কাজ করে যাচ্ছে।’

এদিকে আহমদ তাইয়িব বলেন, ‘মহানবী (সা.)-এর জন্মদিন উদযাপন মানব সভ্যতার অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করে। পুরো বিশ্ব ও মুসলিম সমাজকে পথভ্রষ্টতা থেকে রক্ষা করতে আমাদেরকে মহানবী (সা.)-এর নির্দেশিত পথে ফিরে আসতে হবে।’ 

মিসরীয় সংবাদ মাধ্যম আল আহরাম সূত্রে জানা যায়, দীর্ঘ ২০ বছর ব্যয় করে পবিত্র কোরআনের কপিটি ইলখানিক শাসন (১২৫৬-১৩৫৫ খ্রি.) ও মামলুক শাসনের (১২৫০-১৫১৭ খ্রি.) যুগে প্রস্তুত করা হয়। বৈচিত্রপূর্ণ সাজসজ্জা ও নান্দনিক কারুকার্যখচিত স্বর্ণের প্রলেপ দিয়ে কোরআনের কপিটি তৈরি হয়। 

পবিত্র কোরআনে ব্যবহৃত স্বর্ণের প্রলেপ ও বর্ণিল রং দীর্ঘকাল সুরক্ষা দিতে উকৃষ্টমানের কাগজে তা মুদ্রিত হয়। মালিক আল ফুয়াদ লিপিতে তা টাইপ করা হয়। পরবর্তীতে ক্যালিগ্রাফার মুহাম্মদ জাফর বেগের তৈরি লিপিকলার ভিত্তিতে পুনরায় তা কম্পিউটারে টাইপ করা হয়। মুসলিমবিশ্বের উন্নতমাতের মুদ্রণপ্রতিষ্ঠান আল আমিরি প্রেসের প্রধান লিপিকার ছিলেন তিনি। 

সূত্র : আনাদোলু এজেন্সি



সাতদিনের সেরা