kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

আরাফা প্রাঙ্গণে সর্বোচ্চ তাপমাত্রা

অনলাইন ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



আরাফা প্রাঙ্গণে সর্বোচ্চ তাপমাত্রা

বিশ্বের সবচেয়ে বেশি তাপমাত্রার তালিকায় শীর্ষ স্থান দখল করল আরাফার ময়দান। গত ১৩ অক্টোবর হজযাত্রীদের স্মৃতিবিজরিত মক্কার অদূরে অবস্থিত এ স্থানটি সর্বোচ্চ তাপমাত্রার স্থান হিসেবে চিহ্নিত হয়।

আরাফা ময়দানকে সর্বোচ্চ তাপমাত্রার স্থান হিসেবে চিহ্নিত করেছেন সৌদির আল কাসিম বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও জলবায়ু বিভাগের সাবেক শিক্ষক ড. আবদুল্লাহ আল মিসনাদ। এক টুইট বার্তায় তিনি একথা নিশ্চিত করেন। 

সৌদির জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক আল মিসনাদ জানান, গত ২৪ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রায় মক্কার আরাফা এলাকাটি রেকর্ড করেছে। তাপমাত্রায় তথ্য প্রকাশ করে তিনি জানান, আল দোরাদো ওয়েদার ওয়েবসাইটের তথ্য মতে সৌদির আরাফা এলাকাটি ৪৩ ডিগ্রি সেলসিয়িাস তাপমাত্রা বিদ্যমান ছিল। যা গত ২৪ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় শীর্ষ স্থান হিসেবে চিহ্নিত হয়। 

আল মিসনাদ আরো জানান, অপরদিকে সৌদির আবহা নামক অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। সেখানে সর্বোচ্চ ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করে। 

উল্লেখ্য, ইসলামের পবিত্র স্থানগুলোর একটি আরাফা প্রাঙ্গণ। হজ পালনকালে হাজিরা এখানে এক রাত অবস্থান করে থাকেন। পবিত্র মক্কা নগরী ও তায়েফের মধ্যবর্তীতে তা অবস্থিত। হারাম বা সম্মানিত স্থানের সীমারেখার বাইরে অবস্থিত এ স্থানের চারপাশ পাহাড়বেষ্টিত। 

আরাবিয়া ওয়েদার ওয়েবসাইটের তথ্যমতে গত ৩১ আগস্ট আরাফা প্রাঙ্গণ ৫০ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড করেছিল। সেই সময় এটাই ছিল বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার স্থান। আমেরিকার এল দোরাদো ওয়েদার অনুসারে, গত জুন মাসে কুয়েত বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা ৫৩.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে। 

সূত্র : সৌদি গেজেট



সাতদিনের সেরা