kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

চামড়ায় বিখ্যাত মুসলিম স্থাপত্যের চিত্র আঁকলেন তুর্কি মুয়াজ্জিন

অনলাইন ডেস্ক   

১১ অক্টোবর, ২০২১ ১৬:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



চামড়ায় বিখ্যাত মুসলিম স্থাপত্যের চিত্র আঁকলেন তুর্কি মুয়াজ্জিন

তুরস্কের চিত্রশিল্পী নাজি বারিসান।

বিশ্বের বিখ্যাত মুসলিম স্থাপত্যের চিত্র চামড়ায় এঁকেছেন তুরস্কের মসজিদের মুয়াজ্জিন ও চিত্রশিল্পী নাজি বারিসান। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় তার আঁকা চিত্রগুলো প্রদর্শিত হবে। এখন পর্যন্ত তার ৫০টি চিত্র আঁকার খবর পাওয়া যায়। 

নাজি বারিসান তুরস্কের রাজধানী আঙ্করায় বসবাস করেন। উচ্চমাধ্যমিকের পড়ার সময় থেকে তিনি ক্যালিগ্রাফি নিয়ে কাজ করেন। মারামারা ইউনিভার্সিটিতে চারুকলা ও পেইন্টিং নিয়ে স্নাতক করেন। এরপর মামাক শহরের একটি মসজিদে মুয়াজ্জিন হিসেবে কর্মজীবন শুরু করেন। আর মনের আকাঙ্ক্ষা পূরণে নিয়মিত পেইন্টিংয়ে ব্যস্ত সময় পার করেন। 

তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সিকে বারিসান বলেন, ক্যালিগ্রাফির কাজের জন্য তিনি বাসার পুরো একটি কক্ষ আঁকাআঁকির কাজের জন্য বরাদ্দ করেছেন। ক্যালিগ্রাফিতে ব্যুৎপত্তি অর্জনে দীর্ঘ সাত বছর অস্ট্রেলিয়ায় অবস্থান করেন। এ সময় তিনি বিশ্বখ্যাত অনেক শিল্পীর সাহচর্য লাভ করেন। 

মূলত অস্ট্রেলিয়ায় দেখা বিভিন্ন চিত্রকর্ম দেখে বারিসান আন্তর্জাতিক প্রদর্শনীর জন্য চামড়ায় মুসলিম স্থাপত্যের চিত্র আঁকা শুরু করেন। যেহেতু চামড়ায় ক্যালিগ্রাফি করা একটি প্রাচীন ঐতিহ্য। তাছাড়া অতীতে পবিত্র কোরআনের আয়াত চামড়ায় লেখা হত। 

বারিসান ইরাকের বিখ্যাত মালাবিয়ান মসজিদ, কর্ডোভা, আফগানিস্তানের হেরাত ও পাকিস্তানের উজির খান মসজিদের চিত্র অঙ্কন করেন। এসব চিত্রকর্ম যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও তুরস্কে প্রদর্শিত হবে বলে বারিসানের আশা। 

সূত্র : আনাদোলু এজেন্সি 



সাতদিনের সেরা