kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

করোনায় থেমে আছে ভারতের অমুসলিমদের মসজিদ ভ্রমণ কর্মসূচী

অনলাইন ডেস্ক   

৮ অক্টোবর, ২০২১ ১৫:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



করোনায় থেমে আছে ভারতের অমুসলিমদের মসজিদ ভ্রমণ কর্মসূচী

করোনা মহামারির কারণে ভারতে অমুসলিমদের মসজিদ ভ্রমণের মতো আনন্দঘন কর্মসূচী থেমে আছে। অভিনব মসজিদ পরিদর্শনে এসে অমুসলিমরা ইসলাম সম্পর্কে জানতে পারেন এবং ইসলাম নিয়ে প্রচলিত ভুল সংশোধন করেন। মূলত মুসলিমদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতেই এসবের আয়োজন করে থাকে ভারতের বেসরকারি সেবা সংস্থা। 

প্রতি বছর ১ অক্টোবর ভারতে ‘আমার মসজিদ পরিদর্শন করুন দিবস’ পালিত হয়। দেশটির দক্ষিণাঞ্চলীয় বেঙ্গালুর সিটির সেবা সংস্থা রহমত গ্রুপ এ আয়োজন করে থাকে। গত বছর শহরের মুম্বাইয়ের প্রসিদ্ধ মদি মসজিদে শতাধিক অমুসলিমদের আমন্ত্রণ জানানো হয়। অতিথিরা মসজিদে এসে নামাজ পড়ার দৃশ্য মুগ্ধভরে দেখেন। 

তুরস্ক ভিত্তিক সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সিকে স্থানীয় সনাতন ধর্মাবলম্বী ভিনাই সাহাই বলেন, মসজিদের ভেতর থেকে প্রথম বার ভেতরের দৃশ্য দেখার সুযোগ পাই। সেখানে কী কী করা হয় এসব জানতে পারি।’  

তিনি আরো বলেন, ‘এটি সম্পূর্ণ ভিন্ন উদ্যোগ। মুসলিম কমিউনিটির সঙ্গে মেলামেশার সুযোগ তৈরি করতে তা খুবই সুন্দর ও ফলপ্রসূ উদ্যোগ। তাছাড়া সমাজে প্রচলিত নেতিবাচক ধারণা দূর করতে এ ধরণের উদ্যোগ বড় ভূমিকা পালন করবে। 

রহমত গ্রুপের প্রধান অফিস সহকারি মুহাম্মদ সুহাইব উসমানি কাসিমি বলেন, ‘সমাজের সব শ্রেণির কাছে আমাদের এ উদ্যোগ ব্যাপকভাবে প্রশংসিত হয়। কারণ মানুষ ইসলাম সম্পর্কে অনেক কিছু জানতে আগ্রহী।’ 

অর্ধদিন ব্যাপী অনুষ্ঠিত ‘মসজিদ সপ্তাহ’ প্রোগ্রামে অংশগ্রহণকারী সবার জন্য আসরের নামাজ পড়ার পদ্ধতি সরাসরি দেখার সুযোগ থাকে। এতেকরে তারা মুসলিমদের সম্পর্কে অনেক কিছু জানতে পারেন।

কাসিমি আরো বলেন, ‘দর্শনার্থীরা ইসলামের বাস্তব চিত্র দেখে। তাদের সেখানে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। তাছাড়া নারীদের জন্য পৃথক স্থান থাকায় অনেকে সপরিবারে মসজিদ পরিদর্শনে আসেন। কিন্তু গত দেড় বছর ধরে সংগঠনটি এ ধরনের অনুষ্ঠান আয়োজন করতে পারছে না।’ 

তিনি জানান, মানুষ এ ধরনের অনুষ্ঠান সম্পর্কে প্রায় আমাদের জিজ্ঞেস করে থাকেন। কিন্তু ধর্মীয় স্থান হিসেবে এখানে সরকারের নানা রকম বিধি-নিষেধ রয়েছে। ফলে এমন চমৎকার ইভেন্ট আয়োজনের অনুমোদন দেওয়া হয় না। 

এর আগে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে অমুসলিমদের মসজিদ ভ্রমণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ভারতের সমাজ উন্নয়ন সংস্থা জামায়েতে ইসলামির স্থানীয় শাখার প্রধান আখতারুল ইমান বলেন, ‘আমরা চাই মসজিদে মুসলিমরা কী করেন তা যেন সব শ্রেণির মানুষ সরাসরি এসে দেখে। আলোচনার চেয়ে সরাসরি অভিজ্ঞতা লাভ করে মানুষ অনেক কিছু জানতে পারে।’

অভিনব এ উদ্যোগে অংশ নেওয়া অনেকেই মসজিদ ভ্রমণের পর নিজেদের মধ্যে প্রশান্তি ও স্থিতিশীলতা অনুভবের কথা জানান। এমনকি তারা এ ধরনের অনুষ্ঠানে বার বার অংশ নিতে আগ্রহের কথা প্রকাশ করেন। 

সূত্র : আনাদোলু এজেন্সি 



সাতদিনের সেরা