kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সৌদির জাতীয় দিবসে শায়খ সুদাইসের শুভেচ্ছা

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ১৮:০৮ | পড়া যাবে ২ মিনিটে



সৌদির জাতীয় দিবসে শায়খ সুদাইসের শুভেচ্ছা

জাতীয় দিবসে শুভেচ্ছা জানিয়েছেন মক্কার পবিত্র কাবা মসজিদের ইমাম খতিব শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। এক বিবৃতিতে পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান আল সুদাইস বলেন, দেশত্ববোধ মানুষের স্বভাবজাত বিষয়। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদি আরব বিশ্বের এক অনন্য দেশপ্রেমের দৃষ্টান্ত স্থাপন করেছে। 

প্রতি বছর ২৩ সেপ্টেম্বর সৌদি আরবে জাতীয় দিবস পালিত হয়। এবার দেশটি ‌‘আমাদের বাড়ি’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে ৯১তম জাতীয় দিবস উদযাপন করেছে। জাতীয় দিবস উপলক্ষে বৃহত্তর বিমান শোভাযাত্রাসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 

১৯৬৫ সাল / ১৩৮৫ হিজরিতে তৎকালীন বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিরেজ এক রাজকীয় নির্দেশনার মাধ্যমে জাতীয় দিবস পালন শুরু করে সৌদি আরব। তাইফের আবু হাজ্জার প্রাসাদে প্রথম জাতীয় দিবস উদযাপিত হয়েছিল। এ স্থানেই সৌদির প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ ‘কিংডম অব সৌদি আরব’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।

১৭ শতাব্দিতে ইসলামী স্কলার মুহাম্মদ বিন আবদুল ওয়াহহাব প্রকৃত ইসলামের দিকে ফেরার আহ্বান শুরু করেন। এ সময় তাঁর সঙ্গে জোটবদ্ধ মুহাম্মদ বিন সাউদ প্রথম সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠা করে নাজদ নামক অঞ্চল পরিচালনা শুরু করেন। 

এরপর উসমানীয় সম্রাজ্যের সঙ্গে দীর্ঘ সংঘাতের পর সৌদ বংশ নিজেদের হারানো অঞ্চল পুনরুদ্ধা করেন। ১৮৬৫ সালে উসমানীয়দের সঙ্গে সৌদ বংশের অনেক সংঘাত হয়। এ সময় রিয়াদকে রাজধানী করে তারা একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করে। সেই সময়ের শাসক আবদুল রহমান আল সাউদ স্থানীয় বেদুইনদের সঙ্গে মরুভূমিতে আশ্রয়প্রার্থী হয়ে বাস শুরু করেন।

১৯০২ সালে তাঁর সন্তান আবদুল আজিজ পরবর্তীতে রিয়াদ পুরনরুদ্ধারের মাধ্যমে আধুনিক সৌদি আরব প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ১৯৩২ সালে ২৩ সেপ্টেম্বর আরবিকে জাতীয় ভাষা ও পবিত্র কোরআনকে সংবিধান করে সৌদি আরব প্রতিষ্ঠিত হয়। 

সূত্র : আরব নিউজ ও হারামাইন ওয়েবসাইট 



সাতদিনের সেরা