kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আরবিসহ যেসব ভাষায় এরদোয়ানের বইটি অনূদিত হয়েছে

অনলাইন ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৫২ | পড়া যাবে ২ মিনিটে



আরবিসহ যেসব ভাষায় এরদোয়ানের বইটি অনূদিত হয়েছে

সদ্যঃপ্রকাশিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের লিখিত ‌‘এ ফায়ারার ওয়ার্ল্ড ইজ পসিবল’ বইটি আরবিসহ ছয় ভাষায় অনূদিত হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশগ্রহণকালে এরদোয়ান তা বিশ্বনেতাদের কাছে পেশ করবেন। 

সম্প্রতি এক বিবৃতিতে এরদোয়ান জানান, তাঁর রচিত বইটি আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, রুশ ও স্প্যানিশ ভাষায় অনূদিত হয়েছে। বইটিতে তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যসংখ্যা পাঁচ থেকে বাড়িয়ে ২০ করার প্রস্তাব করেন।

১৯-২২ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিতে এরদোয়ান নিউ ইয়র্কে থাকবেন। জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি ভাষণও দেবেন। এ সময় তিনি স্থানীয়দের সঙ্গে বিভিন্ন কর্মসূচিতে যোগ দেবেন এবং বিশ্ব নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। 

AA Photoরিসেপ তাইয়িপ এরদোয়ান রচিত গ্রন্থ

তুরস্কের প্রেসিডেন্টের লিখিত বইটিতে মানবসভ্যতার ন্যায়বিচার অনুসন্ধানে গভীর ব্যাখ্যা করা হয়। বৈশ্বিক রাজনীতির দ্বিধা, বিশেষ করে অন্যায়, শরণার্থীসংকট, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও ইসলামবিরোধী বক্তব্যের কথা এ বইয়ে তুলে ধরা হয়। জাতিসংঘের উদাহরণ দিয়ে বৈশ্বিক বৈষম্য ও দ্বিমুখী আচরণের কথা তুলে ধরেন।

এ ছাড়া এরদোয়ান জাতিসংঘকে পুনর্গঠনের আহ্বান জানান। বৈশ্বিক এ প্রতিষ্ঠানকে এমনভাবে পুনর্গঠন করতে বলেন, যেন তা সব মহাদেশ, বিশ্বাস, জাতি ও সংস্কৃতির যথাযথ প্রতিনিধিত্ব করে। বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার জন্য এ কর্মপন্থাকে একটি বৈপ্লবিক পদক্ষেপ বলে আখ্যায়িত করেন।

গত ৬ সেপ্টেম্বর এরদোয়ানের রচিত বইটি প্রকাশিত হয়। ইস্তাম্বুলভিত্তিক অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান তুর্কুভাজ তা প্রকাশ করে। প্রকাশের দুই সপ্তাহের মধ্যে আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, রুশ, স্প্যানিশসহ বিভিন্ন ভাষায় তা অনূদিত হয়। এর বিক্রয়লব্ধ অর্থ তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে দেওয়া হবে। 

সূত্র : ডেইলি সাবাহ। 



সাতদিনের সেরা