kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

শুরু হতে যাচ্ছে সৌদির আন্তর্জাতিক বইমেলা

অনলাইন ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



শুরু হতে যাচ্ছে সৌদির আন্তর্জাতিক বইমেলা

আগামী মাসে শুরু হতে যাচ্ছে সৌদির আন্তর্জাতিক বইমেলা। ১ অক্টোবর থেকে রাজধানী রিয়াদে আন্তর্জাতিক এ বইমেলা শুরু হবে। মধ্যপ্রাচ্য ও বিশ্বের বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ১০ দিন ব্যাপী এ মেলায় অংশ নেবে। 

রিয়াদে অনুষ্ঠিত আন্তর্জাতিক বইমেলায় এ বছর অতিথি দেশ হিসেবে ইরাক অংশ নেবে। সাহিত্য, প্রকাশনা ও অনুবাদ কমিশনের তত্ত্বাবধানে অনুষ্ঠিত মেলায় নানা ধরনের কার্যক্রম থাকবে। এতে ১৬টি সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণ থাকবে।

আন্তর্জাতিক বইমেলায় প্রকাশনা সংস্থাগুলোকে স্থান ভাড়ায় ৫০ শতাংশ ছাড়, শিপিং খরচ হ্রাস, প্রকাশকদের জন্য ই-স্টোর ও ই-সেলিং পয়েন্ট স্থাপনের অফার দেওয়া হয়। 

সৌদি সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বাদর বিন আবদুল্লাহ বিন ফারহান বলেন, ‘প্রকাশনা জগতে মেলা গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। সৌদির সৃজনশীল চিন্তাধারা, সাংস্কৃতিক অংশগ্রহণ ও বাণিজ্যিক সহযোগিতা প্রসারে মেলার ভূমিকা অপরিসীম। এবারের মেলায় বই, প্রকাশনা, ভাষা, অনুবাদ ও সাহিত্য ক্ষেত্রে সৌদি সরকারের পক্ষ থেকে প্রকাশনা প্রতিষ্ঠানগুলোকে বিশেষ সুবিধা থাকবে।’ 

প্রথম বারের মতো এবারের মেলায় প্রকাশকদের নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। আগামী ৪-৫ অক্টবর জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্যে সুদৃঢ় সম্পর্ক ও যোগাযোগ তৈরিতে তা অনুষ্ঠিত হবে। 

সূত্র : আরব নিউজ।



সাতদিনের সেরা