kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

করোনার এক বছরে কোটির বেশি মুসল্লির ওমরাহ পালন

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ১৪:২৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনার এক বছরে কোটির বেশি মুসল্লির ওমরাহ পালন

করোনাকালের এক বছরে কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করেছেন। গত বছর অক্টোবর মাসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক অংশগ্রহণকারীর মাধ্যমে ওমরাহ পালন শুরু হয়েছে। এরপর থেকে ধীরে ধীরে অংশগ্রহণের সংখ্যা বাড়ানো হয়। এক বিবৃতিতে একথা জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

গত বছর ৪ অক্টোবর থেমে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ধীরে ধীরে ওমরাহ পালন শুরু হয়। এ সময় ১০ মিলিয়ন মুসল্লি নিবন্ধন করে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে নামাজ আদায় ও ওমরাহ পালন করেন। এদিকে এ বছর ১০ আগস্ট বিদেশি মুসল্লিদের ওমরাহ পালনের অনুমোদন দেওয়া হয়। এরপর ১২ হাজারের বেশি ওমরাহ ভিসা ইস্যু হয়েছে বলে জানায় সৌদির সংশ্লিষ্ট মন্ত্রণালয়। 

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল লতিফ বিন সুলাইমান মাশাত জানান, প্রতি মাসে ৩৫ লাখ মুসল্লির ওমরাহ পালন নিশ্চিত করতে কাজ করছে সৌদির হজ মন্ত্রণালয়। বর্তমানে প্রতিদিন ৭০ হাজার মুসল্লি ওমরাহ পালন করছে। এ সংখ্যা ধীরে ধীরে বাড়ানো হবে। 

তিনি আরও বলেন, করোনা রোধে পরিপূর্ণ টিকা নিয়েই মসজিদুল হারাম ও মসজিদে নববি পরিদর্শন ও ওমরাহ পালনের অনুমোদন পাওয়া যাবে। এরপর ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে এ অনুমোদন দেওয়া হবে। 

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা