kalerkantho

বৃহস্পতিবার । ১ আশ্বিন ১৪২৮। ১৬ সেপ্টেম্বর ২০২১।৮ সফর ১৪৪৩

স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ

অনলাইন ডেস্ক   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৫ | পড়া যাবে ২ মিনিটে



স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ

স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ। সৌদিতে গত কয়েক দিনে এক শ'য়ের কম সংক্রমণ শনাক্ত হওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেই ধারাবাহিকতায় দেড় বছর পর এবার স্থায়ী কন্টেইনারে জমজম পানি বিতরণ সেবা শুরু হয়েছে। 

করোনা সংক্রমণ রোধে গত বছর থেকে স্থায়ী কন্টেইনারে জমজম পানি বিতরণ স্থগিত রাখে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ। স্বাস্থ্যবিধি মেনে আগের মতো মুসল্লি ও দর্শনার্থীদের জন্য জমজম পানি বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। 

জমজম পানি সরবরাহ বিভাগের মুখপাত্র আবদুল রহমান আল আজহারি বলেন, জমজম পানির গুণগতমান বহাল রাখতে ও দূষণমুক্ত রাখতে এর নমুনা পরীক্ষা করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সংশ্লিষ্ট বিভাগ।

এর আগে গত কয়েক সপ্তাহে মসজিদুল হারামে আগের কার্যক্রমগুলো চালু হয়। মসজিদের তাকে পবিত্র কোরআনের কপি রাখা হয়। মসজিদুল হারামের পরিচালনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয় পাঠদান। ধর্মীয় আলোচনা ও কোরআন পাঠের অনুষ্ঠান পুনরায় চালু হয়। এ ছাড়াও নামাজে সামাজিক দূরত্বের পরিমাণ কমিয়ে দেওয়া হয়। ওমরাহযাত্রীর সংখ্যা বাড়িয়ে ৭০ হাজার করা হয়। ১২ বছরের বেশি শিশুদের মসজিদে আসার অনুমোদন দেওয়া হয়।
সূত্র : সৌদি গেজেট ও হারামাইন



সাতদিনের সেরা