kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জম্মু ও কাশ্মীরে ব্রেইল পদ্ধতির কোরআন পেয়ে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২১ ১৫:১৩ | পড়া যাবে ২ মিনিটে



জম্মু ও কাশ্মীরে ব্রেইল পদ্ধতির কোরআন পেয়ে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতিতে লেখা পবিত্র কোরআনের কপি বিতরণ করা হয়েছে। মাদরাসা ইমদাদিয়া তামিলনাড়ু ও ইনস্টিটিউট ফর পারসন উইথ ডিজাবিলিটিস-এর সার্বিক সহায়তায় জম্মু ও কাশ্মীর হ্যান্ডিক্যাপ অ্যাসোসিয়েশন প্রথমবার এ ধরনের আয়োজন করে। গতকাল শুক্রবার (১৩ আগস্ট) শ্রীনগরের প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করা হয়।

জম্মু ও কাশ্মীর হ্যান্ডিক্যাপ অ্যাসোসিয়েশন-এর মুখপাত্র আবরার ভাট জানান, কোরআন পড়তে আগ্রহী দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পবিত্র কোরআনের কপি বিতরণ করা হয়েছে। সরকারি ও বেসরকারি তত্ত্বাবধানে পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা করে থাকেন। 

আবরার আরো জানান, জম্মু ও কাশ্মীর হ্যান্ডিক্যাপ অ্যাসোসিয়েশন দীর্ঘদিনের কঠোর পরিশ্রমের পর প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে লেখা কোরআনের কপি প্রস্তুত করেছে। ফলে শিক্ষার্থীরা এখন সহজেই তা পড়তে আগ্রহী হবে। ইনস্টিটিউট অব ইমদাদিয়া তামিলনাড়ু দীর্ঘসময়ের এ কাজে সহায়তা করেছে। 

ব্রেইল পদ্ধতিতে লেখা কোরআনের কপি পেয়ে এক শিক্ষার্থী জানান, ব্রেইল পদ্ধতির মাধ্যমে আমরা অনেক বিষয়ে পড়াশোনা করতে পারি। কিন্তু এবারই প্রথম ব্রেইল পদ্ধতিতে লেখা পবিত্র কোরআন আমরা শেখা শুরু করেছি। এটি অত্যন্ত আনন্দ ও উচ্ছ্বাসের বিষয়। কারণ পবিত্র কোরআন মহান আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ হওয়া একটি গ্রন্থ।
সূত্র : এএনআই নিউজ



সাতদিনের সেরা