kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

অটোরিকশা চালিয়ে প্রতিদিন মসজিদুল আকসায় যান ফিলিস্তিনি নারী

অনলাইন ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ১৫:০৮ | পড়া যাবে ২ মিনিটে



অটোরিকশা চালিয়ে প্রতিদিন মসজিদুল আকসায় যান ফিলিস্তিনি নারী

অটোরিকশা করে প্রতিদিন মসজিদুল আকসায় যাতায়াত করেন ফিলিস্তিনি নারী নাফিসা খুওয়াইস। মসজিদুল আকসায় দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে যান ৬৬ বছর বয়সী এই বৃদ্ধা। কিন্তু ইসরায়েলি দখলদার সৈন্যরা তাঁর মসজিদে প্রবেশ নিষিদ্ধ করে। এখন তিনি অটোরিকশা নিজে চালিয়ে মসজিদের নিকটতম স্থানে গিয়ে নামাজ আদায় করেন।

খুওয়াইস নিজের মনের দুঃখ প্রকাশ করে বলেন, ‘মসজিদুল আকসায় নিয়মিত যেতে আমি অটোরিকশা কিনি। যেন সেখানে গিয়ে জামাতে সব নামাজ পড়তে পারি। সহজেই যেন মসজিদে চলে যেতে পারি।

তিনি কান্না করে বলতে থাকেন, কিন্তু দখলদার সৈন্যরা মসজিদের এক শ মিটারের বেশি দূরত্ব পর্যন্ত আমার যাতায়াত নিষিদ্ধ করে। যাওয়ার সময় আমি মসজিদগামী প্রবীণ-বৃদ্ধদের ডেকে একসঙ্গে যাই। বাব আল আসবাত পর্যন্ত তাদের নিয়ে যাই।

নাফিসা খওয়াইস মসজিদে আকসায় ‌‌‘মুরাবিত’ হিসেবে অবস্থান করেন। প্রতি জুমাবার তিনি রোজাদারদের জন্য খাবার তৈরি করে নিয়ে যান। ভালোবাসাভরা অন্তরে আল আকসার মুসল্লিদের তিনি অত্যন্ত খাবার পরিবেশন করেন। আল আকসায় সবার নিরাপদ সফরের জন্য প্রতিনিয়ত দোয়া করেন। তিনি মসজিদুল আকসায় নামাজ আদায়ের চেয়ে বড় কোনো কিছু দুনিয়ায় রেখে যেতে পারব না। 

সূত্র : আল জাজিরা



সাতদিনের সেরা