kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

মুসল্লিদের প্রশ্নের উত্তর দেবে রোবট (ভিডিও)

অনলাইন ডেস্ক   

২৭ জুলাই, ২০২১ ১৯:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



মুসল্লিদের প্রশ্নের উত্তর দেবে রোবট (ভিডিও)

করোনা সংক্রমণ রোধে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর নানা উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এরই অংশ হিসেবে এবার মুসল্লিদের প্রশ্নের উত্তর দিতে রোবট ব্যবহার করা হয়েছে। পবিত্র দুই মসজিদের পরিচালনা বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস তা উদ্বোধন করেন। 

মসজিদুল হারামের কর্মকর্তা অধ্যাপক সুলতান আল বাকমি বলেন, হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানে রোবট ব্যবহারের উদ্যোগটি মুসল্লিদের কাছে প্রশংসিত হয়েছে। অসংখ্য মুসল্লি এর দ্বারা উপকৃত হয়েছেন। মসজিদুল হারামের বিভিন্ন স্থানে তা স্বয়ংক্রিয়ভাবে চলাচল করবে। এর ডিজিটাল স্কিনের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানের পাশাপাশি রোবটটি আরবিসহ ১০টি ভাষায় সরাসরি অনুবাদেও সহায়তা করবে। ইংরেজি, ফ্রেঞ্চ, তার্কিশ, রুশ, ফার্সি, মালাই, চাইনিজ, উর্দু, হাউসা ও বাংলা ভাষায় হজ ও ওমরাহ বিষয়ক প্রশ্নের উত্তর দেওয়া হবে। 

মক্কা ও মদিনায় মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় করোনা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এরই অংশ হিসেবে গত ১৩ জুন জনসমাগম এড়াতে মসজিদুল হারামে জমজম পানির বোতল বিতরণে রোবট ব্যবহার শুরু হয়েছে। 

করোনা সংক্রমণ রোধে এ বছর সৌদিতে অবস্থানরত নাগরিক ও ১৫০ টি দেশের অবস্থানরত ৬০ হাজার লোক হজ পালন করেছেন। স্মার্ট কার্ডের মাধ্যমে হজযাত্রীদের সব কার্যক্রম সম্পন্ন করা হয়।

সূত্র : হারামাইন ওয়েবসাইট



সাতদিনের সেরা