kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

উসমান (রা.)-এর নামে হোটেল ও ব্যাংক অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ১৮:১১ | পড়া যাবে ২ মিনিটে



উসমান (রা.)-এর নামে হোটেল ও ব্যাংক অ্যাকাউন্ট

ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফান (রা.)-এর নামে সৌদি ব্যাংকের একটি অ্যাকাউন্ট অদ্যবধি সচল আছে। তাঁর নামে মদিনার একটি হোটেলের লাভ্যাংশ জনকল্যাণে ব্যয় করা হয়। এমনকি তাঁর নামে নিয়মিত বিদ্যুৎ ও পানির বিলও আসে। 

১৪ শ বছর আগে তৃতীয় খলিফা উসমান (রা.) মদিনার মুসলিমদের জন্য এক ধনী ইহুদির কাছ থেকে একটি কূপ ক্রয় করেছিলেন। কারণ সেই ইহুদি পানি পানের বিনিময়ে মানুষের কাছে চড়া মূল্য গ্রহণ করত। উসমান (রা.) কূপটি ক্রয় করে মুসলিমদের জন্য দান করেন এবং তা ওয়াকফ সম্পদ হিসেবে ঘোষণা দেন।

পরবর্তীতে কূপের আশাপাশে অনেক খেজুর গাছ উৎপন্ন হয় এবং ধীরে ধীরে তা বিশাল আকৃতি ধারণ করেন। এসবের লাভ্যাংশের অর্ধেক তাঁর অ্যাকাউন্টে জমা হয় এবং বাকি অর্ধেক দরিদ্র ও এতিমদের জন্য মধ্যে বিতরণ করা হয়। 

অর্ধেক লাভ্যাংশ থেকে এত বিপুল পরিমাণ অর্থ জমা হয় যে ওই অর্থ দিয়ে সৌদি সরকার মদিনা নগরীতে একটি বিলাসবহুল হোটেল নির্মাণ করে। মনে করা হয়, এ ওয়াকফ সম্পদ থেকে প্রতি বছর ৫০ মিলিয়ন সৌদি রিয়াল উপার্জিত হয়। 

সৌদির ওয়াকফ বিষয়ক মন্ত্রী বিশাল অর্থের অর্ধেক অনাথ ও দরিদ্রদের মধ্যে বণ্টন করেন এবং বাকি অর্ধেক ভবিষ্যতের জনকল্যাণমূলক প্রকল্পের জন্য ব্যাংক অ্যাকাউন্টে জমা রাখা হয়।



সাতদিনের সেরা