kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

কাবার ইমামের বিরল সম্মাননা : পাঁচ দিনের ব্যবধানে ইসলামের তিনটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন

অনলাইন ডেস্ক   

২৩ জুলাই, ২০২১ ১৪:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



কাবার ইমামের বিরল সম্মাননা : পাঁচ দিনের ব্যবধানে ইসলামের তিনটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন

মক্কার পবিত্র মসজিদুল হারামের সম্মানিত ইমাম ও খতিব শায়খ বান্দার বিন বালিলাহর জীবনে বছরটি অবিস্মরণীয় হয়ে থাকবে। করোনাকালে মাত্র পাঁচ দিনের ব্যবধানে তিনি ইসলামের গুরুত্বপূর্ণ তিনটি খুবতা প্রদান করেছেন। এবারের অনুষ্ঠিত হজে আরাফা প্রাঙ্গণে খুতবা দেন। পরদিন তিনি কাবা প্রাঙ্গণে ঈদুল আজহার নামাজ পড়ান এবং খুতবা প্রদান করেন। আজ শুক্রবার ফের তিনি জুমার খুতবা দেন।

মাত্র পাঁচ দিনে ইসলামের গুরুত্বপূর্ণ তিনটি খুতবা প্রদানের এমন বিরল সম্মাননা আধুনিক সৌদির ইতিহাসে এর আগে ঘটেছে কিনা তা অজানা। সাধারণত সৌদির শীর্ষস্থানীয় কোনো আলেম আরাফার খুতবা প্রদান করে থাকেন। এরপর ঈদের জামাত ও জুমার নামাজ মসজিদুল হারামের নির্ধারিত খতিব পড়িয়ে থাকেন।

কিন্তু এবার শায়খ বালিলাহ এক পাঁচ দিনের মধ্যে তিনটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। গত ১৯ জুলাই আরাফার ময়দানে হজের খুতবা প্রদান করেছেন। পরদিন ২০ জুলাই তিনি মসজিদুল হারামে ঈদুল আজহার নামাজ পড়ান। আজ ২১ জুলাই তিনি জুমার নামাজ পড়িয়ে ইতিহাসের অনন্য সম্মাননা লাভ করেন। 

শায়খ ড. বান্দার বিন বালিলাহ তায়েফ বিশ্ববিদ্যালয়ে ইসলামী শরিয়াহ বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। ২০১৩ সাল থেকে তিনি মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২০ সালে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের রাজকীয় নির্দেশনায় শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলাকে দেশটির কাউন্সিল অব সিনিয়র স্কলারসের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এর আগে গত ২১ মে মসজিদুল হারামে জুমার খুতবার সময় এক ব্যক্তি লাঠি হাতে ‌ইমামের ওপর ‘হামলাচেষ্টা’ করে। তাৎক্ষণিকভাবে দায়িত্বরত নিরাপত্তাকর্মীরা ওই লোককে আটক করে পুলিশের কাছে সোপর্দ করে। ওই সময় শায়খ বান্দার বিন বালিলাহ জুমার খুতবা দিচ্ছেলেন। 

 

সূত্র : হারামাইন ওয়েবসাইট



সাতদিনের সেরা