kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

হজের খুতবা শুরু বিকেল ৩টায়, শোনা যাবে বাংলায়

অনলাইন ডেস্ক   

১৯ জুলাই, ২০২১ ১৩:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



হজের খুতবা শুরু বিকেল ৩টায়, শোনা যাবে বাংলায়

আজ ৯ জিলহজ। ভোরবেলা থেকে হাজিরা আরাফার ময়দানে আসা শুরু করেছেন এবং সেখানে সারা দিন অবস্থান করবেন। আরাফার বিস্তৃত প্রাঙ্গণে সমবেত হাজিদের উদ্দেশে মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা আরাফার প্রাঙ্গণে খুতবা প্রদান করবেন। 

প্রতিবছর বিভিন্ন ভাষায় এ খুতবা সরাসরি অনুবাদ করা হয়। গত বছরের মতো এবারও আরাফার দিনের খুতবা সরাসরি বাংলাসহ ১০টি ভাষায় অনুবাদ করা হবে। সৌদির স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিট বাংলাদেশ সময় বিকেল ৩টায় খুতবার সরাসরি সম্প্রচার শুরু হবে। 

বাংলা ভাষায় আরাফার ময়দানে প্রদত্ত হজের খুতবা শুনতে এই লিংকে ক্লিক করে ভাষা চয়নের অপশনে বাংলা ভাষা নির্বাচন করতে হবে। এরপর সরাসরি বাংলা ভাষায় অনূদিত আরাফার খুতবা শোনা যাবে। 

ইসলামের সুমহান বার্তা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে খুতবা অনুবাদের অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদির পবিত্র দুই মসজিদের পরিচালনা বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। আগে তা সরাসরি পাঁচটি ভাষায় অনূদিত হতো। এবার তাতে আরো পাঁচটি ভাষা যুক্ত করা হয়েছে। 

গত বছরের মতো এ বছরও গুরুত্বপূর্ণ খুতবা ১০টি ভাষায় অনূদিত হবে। ইংরেজি, মালয়ি, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, চায়নিজ, তার্কিশ, রুশ, হাউসা ও বাংলা। অনুবাদ কার্যক্রম পরিচালনায় এটি বিশ্বের সর্ববৃহৎ প্রকল্প। বিগত বছরের মতো এবারও সৌদি সরকারের তত্ত্বাবধানে তা পরিচালিত হবে।

করোনা সংক্রমণ রোধে এবার মাত্র ৬০ হাজার মুসলিম হজ পালনের সুুযোগ পেয়েছেন। সৌদিতে অবস্থানরত ১৫০ টি দেশের নাগরিকদের মধ্য তাদের নির্বাচন করা হয়েছে। দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সী ও করোনা টিকা নিয়েছেন এমন আবেদনকারীদের হজের সুযোগ দেওয়া হয়েছে। 

সূত্র : সৌদি গেজেট।



সাতদিনের সেরা