kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

মিসরে প্রথম বারের মতো নারীর তেলাওয়াতে অনুষ্ঠান শুরু

অনলাইন ডেস্ক   

১১ জুলাই, ২০২১ ১৮:০৬ | পড়া যাবে ২ মিনিটে



মিসরে প্রথম বারের মতো নারীর তেলাওয়াতে অনুষ্ঠান শুরু

জাহরা হিলমি লাইক

মিসরের সরকারি অনুষ্ঠানে প্রথম বারের মতো একজন তরুণী পবিত্র কোরআন তেলাওয়াত করেছেন। জাহরা হিলমি লাইক কিনদিলের সুরলিত কণ্ঠে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেছেন। এ সময় মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসি সম্মেলনে উপস্থিত ছিলেন। 

গত ৬-৮ জুলাই মিসরের রাজধানী কায়রোতে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর সদস্য রাষ্ট্রের মন্ত্রীদের নিয়ে নারী বিষয়ে অষ্টম সম্মেলন অনুষ্ঠিত হয়। জাহরার কোরআন পাঠের মধ্য দিয়ে সম্মেলনের শেষ দিনের পর্ব শুরু হয়। এমন একটি আন্তর্জাতিক সম্মেলনে পবিত্র কোরআন তেলাওয়াত করতে পেরে জাহরা আনন্দ প্রকাশ করেন। 

জাহরা হিলমি (১৮) মিসরের কাফর আল শেখ প্রদেশের দাসুক এলাকার শাবাসিয়া গ্রামে বসবাস করেন। বর্তমানে তিনি আল আজহার বিশ্ববিদ্যালয়ের উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী। সুন্দর কণ্ঠে কোরআন তেলাওয়াত ও ইসলামী সঙ্গীত গেয়ে মিসরে ব্যাপক পরিচিতি লাভ করেন। 

করোনা মহামারিকালে গত বছর মিসরের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আয়োজিত অনলাইনভিত্তিক কোরআন তেলাওয়াত প্রতিযোাগিতা অনুষ্ঠিত হয়। এতে জাহরা পুরো বিশ্বে প্রথম স্থান অধিকার করেন। মিসরের যুব ও ক্রীড়া মন্ত্রী ড. আশরাফ সাবহি তাঁকে পুরস্কার প্রদান করেন। 

জাহরা হিলমি মাত্র তিন বছর বয়সে বাবাকে হারান। চার বছর বয়স থেকে তিনি পবিত্র কোরআন হিফজ শুরু করেন। ১০ বছর বয়সে শায়খ আহমদ তালাল সাহির কাছে তিনি পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেশে কয়েক বার কোরআন তেলাওয়াত ও ইসলামী সঙ্গীত প্রতিযোগিতায় তিনি প্রথম স্থান লাভ করেন।
সূত্র : আল আহরাম



সাতদিনের সেরা