kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

অনুমতি ছাড়া

হজের স্থানে প্রবেশ করলে ১০ হাজার রিয়াল জরিমানা

অনলাইন ডেস্ক   

৫ জুলাই, ২০২১ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



হজের স্থানে প্রবেশ করলে ১০ হাজার রিয়াল জরিমানা

পবিত্র হজের প্রস্তুতি হিসেবে আজ থেকে মক্কার মসজিদুল হারাম ও হজের পালনের স্থানগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার। আজ সোমবার (৫ জুলাই) থেকে হজ শেষ হওয়া পর্যন্ত মক্কার নির্দিষ্ট স্থানে অনুমতি ছাড়া প্রবেশের চেষ্টা করলে মোটা অংকের জরিমানা গুণতে হবে। জরিমান হিসেবে ১০ হাজার রিয়াল (দুই হাজার ৬৬৬ ডলার) ধার্য করেছে সৌদি সরকার। খবর আরব নিউজের। 

সৌদি সংবাদ মাধ্যম থেকে জানা যায়, মসজিদুল হারামের পাশাপাশি মক্কা নগরীর মিনা, মুজাদালিফা ও আরাফা প্রাঙ্গণ এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে। স্থানীয় সময় ২৫ জিলকদ থেকে আগামী ১৩ জিলহজ পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে বলে জানা যায়। আর পুনরায় নিষেধাজ্ঞা লঙ্ঘনের শাস্তি হিসেবেও দিগুণ জরিমানা ধার্য করা হয়েছে বলে জানিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

সৌদিতে অবস্থানরত স্থানীয় নাগরিক ও প্রবাসীদের হজের সময়ের নীতিমালা অনুসরণ করতে বলেছে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এছাড়াও করোনা সংক্রমণ রোধে প্রণীত নীতিমালা লঙ্ঘন করলেও আর্থিক জরিমানা আরোপ করা হবে বলেও জানায় দেশটির মন্ত্রণালয়। 

করোনা সংক্রমণরোধে এবার সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার হাজি হজে অংশ নেবেন। হজের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে কঠোর স্বাস্থ্যবিধির পাশাপাশি সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে কাজ করছে সৌদি সরকার। 

সূত্র : আরব নিউজ 



সাতদিনের সেরা