kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত

মসজিদুল আকসার মেরামতে দুই লাখ ডলার অনুদান

অনলাইন ডেস্ক   

২১ জুন, ২০২১ ১৫:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদুল আকসার মেরামতে দুই লাখ ডলার অনুদান

ইসলামের তৃতীয় সম্মানিত স্থান জেরুজালেমের পবিত্র মসজিদুল আকসার মেরামতে দুই লাখ ডলার অনুদান দিয়েছে মালয়েশিয়া ভিত্তিক একটি দাতব্য সংস্থা। সম্প্রতি ইসরায়েলী দখলদার বাহিনীর হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া মসজিদের অংশ মেরামতে এ তহবিল দিয়েছে দ্য হিউম্যানিটেরিয়ান মিশন ফর প্যালেস্টাইন (এইচএমফরপি)। 

রবিবার (২০ জুন) এইচএমফরপি-এর প্রধান ও উমনো ওয়েলফেয়ার ব্যুারো পরিচালক দাতুক সেরি আবদুল আজিজ আবদুল রাহিম পবিত্র মসজিদুল আকসা মেরামতের অনুদান তহবিল জর্দানের আওকাফ ও ইসলাম বিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ আল খালাইলাহকে প্রদান করেন। 

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামাকে আবদুল আজিজ জানান, ‘ফিলিস্তিনি জনগনের প্রতি আমাদের সংহতি জানানোর লক্ষ্যে এই তহবিল দেওয়া হয়। তাদের প্রতি সংহতি জানানো আমাদের অগ্রাধিকার। আল-আকসা মসজিদ মেরামত, উন্নয়ন এবং প্রয়োজনীয় পরিচালনা ও রক্ষণাবেক্ষণের কাজে এই ‍অনুদান বিশেষ ভূমিকা রাখবে।’ 

জর্দান প্রতিনিধি দলকে পবিত্র মসজিদুল আকসা মেরামতের অনুদান তহবিল প্রদান করেন এইচএমফরপি-এর প্রতিনিধি দল।

জর্দানে নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত দাতুক জিলিদ কুমিনডিং অনুদান প্রদানকালে উপস্থিত ছিলেন। এক বিবৃতিতে তিনি জানান, ‘মালয়েশিয়ার সরকারও দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় উইসমা পুত্রের মাধ্যমে আল-আকসা মসজিদ ও ফিলিস্তিনিদের জন্য প্রদত্ত সহায়তায় অংশ নিয়েছেন।’

জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর তত্ত্বাবধানে দেশটির আওকাফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয় দীর্ঘদিন যাবত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ পরিচালনার দায়িত্ব পালন করে আসছে। 

গত মে মাসে ইসরায়েলি দখলদার হামলায় পবিত্র আল আকসা মসজিদ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বিশেষত মসজিদের দরজা, জানালা, মাইক পদ্ধতি ও মসজিদ চত্বরের পাশে ক্লিনিকের বিশাল ক্ষতি সাধন হয়। 

গত ১৯ জুন থেকে  ফিলিস্তিনি জনগনের প্রতি মালয়েশিয়ার সংহতি জানানোর অংশ হিসেবে  এইচএমফরপি একটি দুই সপ্তাহের একটি মিশন শুরু করেছে। এর মাধ্যমে আল আকসা মসজিদ, পশ্চিম তীর ও ক্ষতিগ্রস্ত গাজা অঞ্চলে নগদ সহায়তা, খাদ্য সরবরাহ ও চিকিৎসা সামগ্রি প্রদান করবে মালয়েশিয়া ভিত্তিক এই দাতব্য সংস্থা। 

সূত্র : দ্য সান ডেইলি



সাতদিনের সেরা