kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

মসজিদের বিধি-নিষেধে পরিবর্তন আনল সৌদি আরব

অনলাইন ডেস্ক   

২১ জুন, ২০২১ ১২:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদের বিধি-নিষেধে পরিবর্তন আনল সৌদি আরব

করোনা মহামারি রোধে মসজিদে আরোপিত স্বাস্থ্য সুরক্ষামূলক বিধি-নিষেধে কিছুটা পরিবর্তন এনেছে সৌদি সরকার। সম্প্রতি দেশটিতে করোনার উন্নতি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির ইসলাম, দাওয়াহ ও নির্দেশনা বিষয়ক মন্ত্রণালয়। 

আরব নিউজ থেকে জানা যায়, মসজিদের দুই কাতারের মধ্যবর্তী এক কাতার ছেড়ে দেওয়ার শর্ত বাদ দিয়েছে মন্ত্রণালয়। নামাজের আগে আজান ও ইকামতের মধ্যবর্তী সময় সীমাও বাদ দেওয়া হয়। এর আগে ফজর নামাজে ২৫ মিনিট ও মাগরিব নামাজে ১০ মিনিটসহ সব ফরজ নামাজে ২০ মিনিট করে সময় নির্ধারিত ছিল। এখন আর তাতে কোনো সময়সীমা থাকছে না। 

খবরে আরো জানা যায়, জুমার নামাজে ১৫ মিনিটের সময়সীমাও রহিত করে এখন থেকে আজানের আগের এক ঘণ্টা ও পরে আধ ঘণ্টা পর্যন্ত মসজিদ খোলা যাবে। এছাড়াও মসজিদে পবিত্র কোরআনের কপি রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ইসলামী স্কলারদের আলোচনা ও পাঠদানের অনুমতি দেওয়া হয়। মসজিদের ভেতর ঠাণ্ডা ফ্রিজের পানীয় রাখার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়। 

করোনাকালে মসজিদের বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নিলেও সুরক্ষামূলক সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ অব্যাহত থাকবে জানিয়েছে সৌদির মন্ত্রণালয়। মসজিদের ভেতর মাস্ক পরিধান, জায়নামাজ, প্রবেশ ও বের হওয়ার সময় আওয়াজ না করা ও পারষ্পরিক দেড় মিটার দূরত্ব নিশ্চিত করতে হবে। 

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা