kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

ফিলিপাইনের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্বের ইন্তেকাল

অনলাইন ডেস্ক   

৩১ মে, ২০২১ ১৩:১৩ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিপাইনের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্বের ইন্তেকাল

শায়খ আহমদ জাভিয়ের।

ফিলিপাইনের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব ও দায়ি শায়খ আহমদ জাভিয়ের ইন্তেকাল করেছেন। গতকাল রবিবার (৩০ মে) তিনি হার্ট অ্যাটাকে মৃত্যু বরণ করেন। ‍মৃত্যুকালে তাঁর বয়স ছিল মাত্র ৪২ বছর। ফিলিপাইনের সব শ্রেণির মধ্যে ইসলামের প্রচার-প্রসারে তিনি ছিলেন একজন নিবেদিত মহৎপ্রাণ ব্যক্তিত্ব। 

শায়খ আহম জাভিয়ের মাত্র ১৪ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। ফিলিপাইনের বিখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান মাহাদ আল মাআরিফের এসে তিনি ইসলামের শিক্ষায় মুগ্ধ হোন। ২০০০ সালে এ প্রতিষ্ঠানে তিন বছর পড়ে ইসলামিক স্টাডিজে ডিগ্রি অর্জন করেন। 

আহমদ ইসলামী বিষয়ক পড়াশোনার পর মেনিলার টাফ্ট এভিনিউর ইসলামিক ইনফরমেশন সেন্টারে অধ্যাপনা শুরু করেন। তাঁর কাছে বিভিন্ন শ্রেণির মানুষ ইসলামী বিষয়ে পড়তে আসত। এ প্রতিষ্ঠানে তিনি প্রায় চার বছর যাবত অধ্যাপনা করেন। 

২০০৫ সালে আহমদ সৌদি আরবের একটি ইসলামিক সেন্টারে দাওয়াহ বিষয় কাজ শুরু করেন। সমাজের সব শ্রেণির মধ্যে ইসলামের শিক্ষা প্রসারে তিনি ব্যাপকভাবে কাজ করেন। পাঠদান, অধ্যয়ন, অধ্যাপনা, দাওয়াহসহ নানা রকম কাজে নিজেকে  সম্পৃক্ত রাখেন তিনি। 

পাঁচ বছর পর আহমদ জাভিয়ের পুনরায় ফিলিপাইনে ফিরে আসেন। ফিলিপাইনের ক্যালোকান সিটির ইবনে আব্বাস মসজিদে তিনি ইমাম হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এ সময় ইসলাম ইন ফোকাস প্রোডাকশন নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। এর তত্ত্বাবধানে রেডিওতে ইসলাম বিষয়ক অনুষ্ঠান প্রচার, বিভিন্ন ইভেন্ট ও আলোচনা অনুষ্ঠানের আয়োজনসহ বিভিন্ন সেবামূলক কাজ শুরু করেন তিনি। 

আহমদ জাভিয়ের ইসলামিক অনলাইন ইউনিভার্সিটির প্রথম ফিলিপাইন প্রতিনিধি হিসেবে নিযুক্ত হন। এছাড়াও তিনি ডাভাও সিটির আর রহমাহ সেন্টারের সাবেক ব্যবস্থাপক ছিলেন। সর্বশেষ তিনি কানেক্ট ইনস্টিটিউট ফিলিপাইনস-এর প্রধান উপদেষ্টা হিসেবে নির্বাচিত হন। তবে অধিকাংশ সময় তিনি মসজিদে ইসলামে আলোচনা ও দাওয়াহ বিষয়ক কাজে ব্যস্ত সময় পার করতেন। 

সূত্র : আহমদ জাভিয়ের ডটকম 



সাতদিনের সেরা