kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

মাওলানা কারি সাইয়েদ মুহাম্মাদ উসমান মানসুরপুরি

দারুল উলুম দেওবন্দ মাদরাসার সহকারি পরিচালকের ইন্তেকাল

অনলাইন ডেস্ক   

২২ মে, ২০২১ ১৪:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



দারুল উলুম দেওবন্দ মাদরাসার সহকারি পরিচালকের ইন্তেকাল

মাওলানা কারি সাইয়েদ মুহাম্মাদ উসমান মানসুরপুরি। ছবি - সংগৃহীত।

ভারতের বিশ্ববিখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের সহকারি পরিচালক মাওলানা কারি সাইয়েদ মুহাম্মাদ উসমান মানসুরপুরি মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৬ বছর। গত দুই সপ্তাহ যাবত তিনি অসুস্থ ছিলেন। গতকাল শুক্রবার (২১ মে) নিউ দিল্লির গুরুগাও শহরের একটি বেসরকারি হাসাপাতালে তিনি মারা যান।

মাওলানা মুহাম্মাদ উসমান মানসুরপুরি দারুল উলুম দেওবন্দ মাদরাসা দীর্ঘ ৪০ বছর যাবত শিক্ষকতা করেন। এ সময় তিনি হাদিসের সিনিয়র শিক্ষক, শিক্ষাপরিচালক ও সহকারি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতীয় মুসলিমদের ঐতিহ্যবাহী সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি হিসেবেও তিনি অনেক দিন যাবত দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রদূত মাওলানা হুসাইন আহমদ মাদানি (রহ.)-এর অন্যতম জামাতা। 

মাওলানা মুহাম্মাদ উসমান মানসুরপুরি ১৯৪৪ সালের  ১২ আগস্ট মুজাফফরনগরের মানসুরপুর শহরে জন্মগ্রহণ করেন। বাড়িতে পারিবারিকভাবে প্রাথমিক শিক্ষা লাভ করেন। তাঁর বাবা নওয়াব সাইয়েদ মুহাম্মদ ইসা ছিলেন একজন বিত্তবান ও ধার্মিক ব্যক্তি। দুই ছেলে ও এক মেয়ের জনক তিনি। তাঁর দুই ছেলে হলেন মাওলানা সালমান মনসুরপুরি ও মুফতি সাইয়েদ মুহাম্মদ আফফান মনসুরপুরি। 

১৯৬৫ সালে দারুল উলুম দেওবন্দে উচ্চতর পড়াশোনা সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি পবিত্র কোরআন তেলাওয়াতের উচ্চতর পাঠ সম্পন্ন করেন। এ সময় তিনি কারি হাফিজুর রহমান ও কারি আতিকের কাছে কেরাত বিষয়ে পাঠগ্রহণ করেন। মাওলানা ওয়াহিদুজ্জামান কিরানাভির কাছে আরবি ভাষা ও সাহিত্যে উচ্চতর পাঠ সম্পন্ন করেন। ১৯৬৬ সালে শাইখুল ইসলাম মাওলানা হুসাইন আহমদ মাদানি (রহ.)-এর মেয়ে ইমরানা খাতুনের সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হোন। 

বর্ষীয়ান এ আলেমের মৃত্যুতে বিশ্ব বরেণ্য আলেম, শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদরা গভীর শোক প্রকাশ করেন। জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি মাওলানা আরশাদ মাদানি এক বিবৃতিতে বলেন, 

মাওলানা কারি উসমান মনসুরপুরির মৃত্যুতে আমরা সবাই শোকাহত। গত কয়েক মাসের মধ্যে দারুল উলুম দেওবন্দের বড় বড় মনীষীরা আমাদের ছেড়ে চলে গেলেন। তাদের মতো মহান ব্যক্তিদের শূণ্যতা পূরণ হওয়ার মতো নয়। মহান আল্লাহ পরকালে তাঁর মর্যাদা বৃদ্ধি করুন।

লিবিয়ার প্রখ্যাত মুসলিম ইতিহাস বিষয়ক গবেষক ও ইসলামিক স্কলার ড. আলি মুহাম্মদ আল সাল্লাবি এক বিবৃতিতে বলেন, মাওলানা উসমান মনসুরপুরি ইসলাম ও মুসলিমদের সেবায় নিজের জীবন উৎসর্গ করেছেন। ইসলামী বিধি-বিধান সুরক্ষায় তাঁর মতো মহান ব্যক্তির ত্যাগ-তিতিক্ষা অনস্বীকার্য। মহান আল্লাহ তাঁকে জান্নাতের সুউচ্চ মর্যাদা দান করুন। 

সূত্র : রোজানামা সাহারা 



সাতদিনের সেরা