kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

জেরুজালেমে সহিংসতা বন্ধের আহ্বান পোপ ফ্রান্সিসের

অনলাইন ডেস্ক   

১০ মে, ২০২১ ১৬:৪৯ | পড়া যাবে ১ মিনিটে



জেরুজালেমে সহিংসতা বন্ধের আহ্বান পোপ ফ্রান্সিসের

পোপ ফ্রান্সিস।

ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে তা বন্ধের আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। রবিবার (৯ এপ্রিল) পবিত্র এই নগরীর প্রতি শ্রদ্ধা জানিয়ে শান্তিপূর্ণ সমাধানের অনুরোধ করেছেন তিনি। 

রোমের সেন্ট পিটার্স স্কয়ারে জড়ো হওয়া তীর্থযাত্রীদের উদ্দেশে এক বিবৃতিতে পোপ ফ্রান্সিস বলেন, ‘পবিত্র এই শহরের বহু-ধর্মীয় ও বহু-সাংস্কৃতিক পরিচয়ের প্রতি সবার শ্রদ্ধা জানানো উচিত। সহিংসতা আরো সহিংসতা তৈরি করবে। অতএব আসুন, আমরা সংঘর্ষ পরিহার করি।’ 

বক্তব্যে পোপ আরো জানান, জেরুজালেমের চলমান ঘটনাবলিকে তিনি উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, ‘আমি প্রার্থনা করি, এটি সবার উপাসনা ও শান্তির স্থান হোক। সংঘর্ষ ও সহিংসতার স্থান না হোক।’ 

আল-আকসা মসজিদ চত্বরে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি পুলিশ জলকামান ও রাবার বুলেট ব্যবহার করে। পাল্টা হিসেবে ফিলিস্তিনিরা পুলিশের দিকে পাথর ছুড়ে মারেন।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে সাতটি ফিলিস্তিনি পরিবারকে নিজ ‍ভূমি থেকে উচ্ছেদের সিদ্ধান্ত নেয় ইসরায়েলের কেন্দ্রীয় আদালত। এর পর থেকে গত সপ্তাহখানেক ধরে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। 

সূত্র : জেরুজালেম পোস্ট।



সাতদিনের সেরা