kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

জার্মানিতে মুসলিমদের সংখ্যা বেড়ে এখন ৫৫ লাখ

অনলাইন ডেস্ক   

২৯ এপ্রিল, ২০২১ ১৫:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানিতে মুসলিমদের সংখ্যা বেড়ে এখন ৫৫ লাখ

ছবি - সংগ্রহ।

বিগত কয়েক বছর ধরে বিপুল পরিমাণ শরণার্থীর আসায় জার্মানিতে মুসলিম জনসংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। বর্তমানে দেশটিতে ৫৫ লাখ মুসলিম বসবাস করছে যা মোট জনসংখ্যার ৬.৫ শতাংশ।

গতকাল বুধবার (২৮ এপ্রিল) জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় ফেডারেল অফিস ফর মাইগ্রেশন অ্যান্ড রিফিউজির (বিএএমএফ) নুরেমবার্গ অফিস থেকে ‘২০২০ সালে জার্মানিতে মুসলিমদের জীবন’ শীর্ষক একটি পরিসংখ্যান প্রকাশিত হয়। এতে বলা হয়, জার্মানিতে বর্তমানে ৫৩-৫৬ লাখ মুসলিম বসবাস করে, যা মোট জনসংখ্যার ৬.৪-৬.৭ শতাংশ।

পরিসংখ্যান থেকে আরো জানা যায়, এদিকে ২০১৫ সালের সর্বশেষ জরিপ অনুসারে দেখা যায়, মুসলিমদের জনসংখ্যা অতিরিক্ত ৯ লাখ বেড়েছে। এদের মধ্যে দুই লাখ ৫০ হাজার তুর্কি বংশোদ্ভূত মুসলিম আছেন। আর দেড় লাখ মুসলিম আরব দেশগুলোতে থেকে এসেছেন। 

বিএএমএফের প্রেসিডেন্ট হ্যান্স-এখার্ড সোমার বলেন, সাম্প্রতিক কালে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলো থেকে বিপুলসংখ্যক শরণার্থী আসায় জার্মানিতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। 

তিনি আরো জানান, ‘ঘটনাবলির বিশ্লেষণ থেকে আরো বোঝা যায়, সংমিশ্রণের ক্ষেত্রে ধর্মের প্রভাব অনেক সময় বাড়াবাড়ি তৈরি করে। তাছাড়া ধর্মীয় অনুসঙ্গের চেয়ে অবস্থানের মেয়াদ, অভিবাসনের কারণ ও সামাজিক অবস্থাও সংমিশ্রণের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলে। 

সূত্র : আনাদোলু এজেন্সি



সাতদিনের সেরা