kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

পশ্চিমবঙ্গের ইতিহাসবিদ গোলাম আহমদ মোর্তজা মারা গেছেন

অনলাইন ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ১৭:০০ | পড়া যাবে ২ মিনিটে



পশ্চিমবঙ্গের ইতিহাসবিদ গোলাম আহমদ মোর্তজা মারা গেছেন

গোলাম আহমদ মোর্তজা।

পশ্চিমবঙ্গের খ্যাতিমান ইতিহাসবিদ, শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদ গোলাম আহমদ মোর্তজা ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩টা ৩০ মিনিটে কলকাতার তালতলার জিডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

গোলাম আহমদ মোর্তজা ১৯৩৮ সালে আদিবাড়ি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারি গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। মৃত্যুকালে ছয় পুত্র, এক মেয়সহ অসংখ্য শুভানুধ্যায়ী রেখে যান তিনি। 

টিডিএন-এর প্রতিবেদনে বলা হয়, কয়েক দিন আগে অসুস্থ হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন বলে পারিবারিক সূত্র জানায়। হাসপাতালের পরীক্ষায় তাঁর করোনা শনাক্ত হয়। বুধবার রাতে সুস্থভাবে সবার সঙ্গে কথা বললেও পরের দিন ভোরে হৃদরোগ বেড়ে মারা যান তিনি। 

শেকড়সন্ধানী বাঙালি লেখক গোলাম আহমদ মোর্তজা রচিত ‘চেপে রাখা ইতিহাস’ পাঠক মহলে বেশ সাড়া জাগিয়েছিল। এ ছাড়া পবিত্র কোরআনের অনুবাদও করেন তিনি। একজন চিন্তাশীল লেখক, সুবক্তা, শিক্ষাবিদ হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ সমাজসেবকও ছিলেন।

 গোলাম আহমদ মোর্তজা বর্ধমানের মেমারি জামিয়া মাদরাসা ও মামুন ন্যাশনাল স্কুলসহ একাধিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। বাস্তবধর্মী শিক্ষাব্যবস্থার কথা চিন্তা করে তিনি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করেন। ​ভারত ও বাংলাদেশের বাংলাভাষী ইতিহাসপ্রিয় পাঠকদের কাছে তিনি একজন জনপ্রিয় ব্যক্তিত্ব। 

গোলাম আহমদ মোর্তজা ইতিহাসের অনেক অজানা অধ্যায় বাংলাভাষী পাঠকদের সামনে তুলে ধরেন। তার লিখিত উল্লেখযোগ্য গ্রন্থ হলো, ‘চেপে রাখা ইতিহাস’, ‘বাজেয়াপ্ত ইতিহাস’, ‘ইতিহাসের ইতিহাস’, ‘এ এক অন্য ইতিহাস’, ‘পুস্তক সম্রাট’, ‘রক্তাক্ত ডায়েরি’, ‘বর্জ্র কলম’, ‘ইতিহাসের এক বিস্ময়কর অধ্যায়’, ‘এ সত্য গোপন কেন?’ ইত্যাদি ব্যাপকভাবে পঠিত।

সূত্র : টিডিএন।



সাতদিনের সেরা