kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

যুক্তরাষ্ট্রের ডিএ নির্বাচনে প্রথম হিজাবি মুসলিম

অনলাইন ডেস্ক   

২৮ মার্চ, ২০২১ ১৭:১৩ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের ডিএ নির্বাচনে প্রথম হিজাবি মুসলিম

ফিলিস্তিন বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের অধিবাসী তাহানি আবুশি।

যুক্তরাষ্ট্রের ম্যানহাটানের ডিস্ট্রিক অ্যাটর্নি (ডিএ) পদে প্রথম বারের মতো একজন হিজাবি মুসলিম নির্বাচনে অংশগ্রহণ করবেন। ওয়ার্কিং ফ্যামিলিস পার্টি (ডাব্লিওএফপি) দলের পক্ষ থেকে ফিলিস্তিন বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের অধিবাসী তাহানি আবুশি নির্বাচনে অংশ নেবেন। ডিএ হিসেবে বিজয়ী হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্র্রথম হিজাবি মুসলিম। 

ফিলিস্তিনি বংশোদ্ভূত তাহানি আবুশি নাগরিক অধিকারবিষয়ক একজন আইনজীবী। তিনি ছাড়াও ডিস্ট্রিক অ্যাটর্নি (ডিএ) হিসেবে আরো আটজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ডিএ পদে তাহানি বিজয়ী হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম হিজাবি মুসলিম ডিএ। 

২০০৯ সালে সেরাকিউজ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। অতঃপর ২০১১ সালে আবুশি আরব মুসলিম অভিবাসীদের ফ্রি আইনি পরামর্শ প্রদান শুরু করেন। আরব আমেরিকান অ্যাসোসিয়েশন অব নিউ ইয়র্কের তত্ত্বাবধানে তিনি এ আইনি সহায়তা দিতেন। সারসুর প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক হিসেবে দীর্ঘ ১৫ বছর দায়িত্ব পালন করেন। এ সময় আবুশি আবাসন, নাগরিক অধিকার, অভিবাসন এবং বাণিজ্য বিষয়ে আইনি সহায়তা করতেন। 

যুক্তরাষ্ট্রে ৯/১১-এর পরবর্তী সময় নিউইয়র্কের মুসলিম ও আরব বাসিন্দাদের ওপর ব্যাপক ধরপাকড় শুরু হয়। তখনকার সময় থেকে সারসুর আইনি পরামর্শ প্রদানে উদ্বুদ্ধ হোন। এদিকে আবুশি তাঁর বাবার কাছে একজন আইনজীবী হওয়ার অনুপ্রেরণা পান। আবুশির বাবার বিরুদ্ধে ১৪ বছর বয়সে ২২ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছিল।

আবুশির বাবাকে ট্রাকচালকদের অপহরণ ও চুরি হওয়া যানবাহন ও পণ্য বিক্রির এক ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত করা হয়। গত তিন বছর আগে তাঁকে মুক্তি দেওয়া হয়। আবুশির বাবা দীর্ঘকাল কারাগারে থাকাকালে তিনি পারিবারিক দুঃখ-কষ্ট ও বৈচিত্র্যপূর্ণ পরিবেশের অভিজ্ঞতা লাভ করেন, যা পরবর্তী জীবনে তাঁকে এগিয়ে যেতে ব্যাপকভাবে সহায়তা করে। 

মুসলিম ডেমোক্রেটিক ক্লাব অব নিউ ইয়র্কে আবুশির রাজনৈতিক শিক্ষার জীবন শুরু হয়। ২০১৩ সালে সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে আবুশি এর একজন সক্রিয় সদস্য হিসেবে বিশেষ ভূমিকা পালন করেন। পাঁচ বছর পর তিনি এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্র : রিলিজিয়ান নিউজ সার্ভিস

মন্তব্য



সাতদিনের সেরা