kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

আরবি ক্যালিগ্রাফিতে সাজানো বিমান (ভিডিও)

অনলাইন ডেস্ক   

১৫ মার্চ, ২০২১ ১৫:১৯ | পড়া যাবে ১ মিনিটে



আরবি ক্যালিগ্রাফিতে সাজানো বিমান (ভিডিও)

‘আরবি ক্যালিগ্রাফির বছর’ উদযাপনে অভিনব উদ্যোগ নিয়েছে সৌদির সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বিমান সংস্থা ফ্লাইনাস। সৌদি বিমান সংস্থার একটি বিমানকে আরবি ক্যালিগ্রাফি দিয়ে সাজানো হয়েছে।

বিমান সংস্থা ফ্লাইনাসের পরিচালক বান্দার আল মুহান্না জানান, ‘আরবি ক্যালিগ্রাফির বছর’ উদযাপনের উদ্যোগে শামিল হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আরবি ক্যালিগ্রাফিকে ভাষার ঐশ্বর্য ও নান্দনিকতা তুলে ধরতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তা আয়োজিত এ উদ্যোগের অংশীদার হয়েছি।’

‘আরবি ক্যালিগ্রাফির বছর’-এর লোগো দিয়ে একটি বিমান সাজানো হয়েছে। এর মাধ্যমে  আরবি ক্যালিগ্রাফির গুরুত্ব, সৌন্দর্য ও আরব পরিচয়ে গর্ব করার বিমানের যাত্রীদের সামনে তুলে ধরাই কোম্পানির প্রধান উদ্দেশ্য। 

সৌদির সাংস্কৃতিক মন্ত্রণালয় ফ্লাইনাসের বিমান সজ্জার খবর জানিয়ে বলা হয়, জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আরবি ক্যালগ্রাফি শিল্পকে জ্ঞানের উৎস হওয়ার পাশাপাশি নান্দনিক তত্ত্ব হিসেবে এর সম্প্রসারণই আমাদের মূল উদ্দেশ্য।

উল্লেখ্য, গত বছর সৌদির সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় আরবি ক্যালিগ্রাফির উদ্যোগের ঘোষণা দেয়। সৌদির ভিশন ২০৩০-এর অংশ হিসেবে এ বছরকেও ‘আরবি ক্যালিগ্রাফির বছর’-এর মধ্যে অন্তর্ভূক্ত করা হয়। 

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা