kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

নিরাপত্তা আইন লঙ্ঘনে অভিযোগে

আরো ১৭টি মসজিদ বন্ধ করেছে ফ্রান্স

অনলাইন ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ১২:২৮ | পড়া যাবে ২ মিনিটে



আরো ১৭টি মসজিদ বন্ধ করেছে ফ্রান্স

গ্র্যান্ড মসজিদ, প্যারিস ফ্রান্স।

নিরাপত্তা বিষয়ক আইন লঙ্ঘনের অজুহাতে আরো ১৭টি মসজিদ বন্ধ করেছে ফ্রান্স। গতকাল মসজিদ বিষয়ক এক প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন ফ্রান্সের স্বরাস্ট্রমন্ত্রী জেরাল্ড  দারমানিন।

ফ্রান্সে বর্তমানে দুই হাজার পাঁচ শয়ের বেশি মসজিদ চালু আছে। এর মধ্যে ৮৯টি মসজিদের সঙ্গে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী কাজে সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে বলে জানান ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী। 

তবে ফ্রান্সের প্রচলিত আইনের অভিযোগ তুলে দারমানিন জানান, ‘ফরাসি প্রজাতন্ত্রের আইন মতে কোনো ধর্মীয় উপাসনালয় বন্ধের অনুমোদন নেই।’ শুধুমাত্র সন্ত্রাসে সরাসরি সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত হলে এবং নিরাপত্তা আইন লঙ্ঘন হলে তা বন্ধের অনুমোদন আছে। তাই বর্তমানের প্রচলিত আইন সরকারকে কঠিন পরিস্থিতির সম্মুখীন করবে।’

এর আগে গত ২৪ জানুয়ারি ইসলামী বিচ্ছিন্নতাবাদের কথা উল্লেখ করে ফরাসি সরকার প্রজাতন্ত্রের মূল্যাবোধের সনদ শিরোনামে একটি আইন প্রকাশ করে। অতঃপর তা গত ১৬ ফেব্রুয়া পার্লামেন্টের নিম্নকক্ষে পাশ হয়। 

ফ্রান্সে বসবাসরত দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীকে চরম বৈষম্যের মধ্যে ফেলবে বলে অভিযোগ করেছে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। এতে মসজিদ ও মাদরাসায় বিভিন্ন বিধি-নিষেধ আরোপের কথা বলা হয়। এবং ঘরোয়াভাবে শিশুদের শিক্ষা প্রদানেও অনেক বিধি-নিষেধ আরোপ করা হয়। এর আগে ফ্রান্সে বিশ্ববদ্যালয়ের আগ পর্যন্ত সব শিক্ষার্থীদের হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

গত বছর অক্টোবর মাসে কিছু কট্টরপন্থী ফ্রান্সের রাজধানী প্যারিসসহ বিভিন্ন স্থানে কয়েকটি হামলা চালায়। এর মধ্যে একজন শিক্ষকের শিরশ্ছেদের ঘটনা ঘটে, যিনি ক্লাসে আলোচনার সময় মহানবী (সা.)-এর কার্টুন দেখিয়েছিলেন। 

সূত্র : ডেইলি সাবাহ 

মন্তব্য



সাতদিনের সেরা