kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

আলজেরিয়ার স্বাধীনতাকর্মী আলি বোমেনজেলকে হত্যার কথা স্বীকার

ফরাসি ঔপনিবেশিক যুগের নির্মমতার কথা জানালেন প্রেসিডেন্ট ম্যাখোঁ

অনলাইন ডেস্ক   

৩ মার্চ, ২০২১ ১৭:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ফরাসি ঔপনিবেশিক যুগের নির্মমতার কথা জানালেন প্রেসিডেন্ট ম্যাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁ

আলজেরিয়ায় ফরাসি ঔপনিবেশিক যুগের তীব্র নিপীড়ণের কথা স্বীকার করতে শুরু করেছে ফ্রান্স। ১৯৫৭ সালে আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধের অন্যতম নেতা আলি বোমেনজেলের মৃত্যু আত্মহত্যার মাধ্যমে হয়েছে বলে দীর্ঘকাল যাবত প্রচার করে আসছিল ফরাসি সরকার। কিন্তু এবার ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁ স্বীকার করেছেন যে তাকে ফরাসি সেনারা নির্যাতন করে হত্যা করেছে। 

মঙ্গলবার (২ মার্চ) সন্ধায় প্রেসিডেন্টের বাসভবন ইলিসি প্রাসাদের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, বোমেনজেলের দৌহিত্রদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে বোমেনজেল নির্যাতন করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ। এ সময় মালিকা বোমেনজেল উপস্থিত ছিলেন। 

এর আগে গত জানুয়ারিতে আলজেরিয়া দখলকালে অসৌজন্য আচরণের জন্য আনুষ্ঠানিক ক্ষমা চাইতে অস্বীকৃতি জানিয়েছেন ম্যাঁখো। তবে প্রেসিডেন্ট ম্যাখোঁই আলজেরিয়ার সঙ্গে অসদাচারের বিষয়ে প্রথম বারের মতো স্বীকার করেননি। এর আগে ফরাসি গোয়েন্দা প্রদান পল অ্যাসারেসেস স্বয়ং বোমেনজেলকে হত্যার নির্দেশ দিয়ে এটিকে হত্যা বলে প্রচার করেন। 

এছাড়াও ফ্রান্সের ঔপনিবেশিক অতীত বিষয়ে ফরাসি সরকারের প্রদত্ত প্রতিবেদনের সুপারিশ মতে একটি সত্য কমিশন গঠনেও ইম্যানুয়েল ম্যাখোঁ সম্মতি প্রকাশ করেছেন। 

বিবৃতিতে বলা হয়, আলজেরিয়ার জাতীয়তাবাদী নেতা ও উকিল বোমেনজেলকে স্বাধীনতা যুদ্ধ চলাকালে আটক করে নির্যাতন করা হয়। অতঃপর ২৩ মার্চ ১৯৫৭ সালে তাঁকে হত্যা করা হয়। 

সূত্র : ফ্রান্স টুয়েন্টি ফোর

মন্তব্য



সাতদিনের সেরা