kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

স্পেনের পানশালায় মুসলিম শাসনামলের হাম্মাম আবিষ্কার

অনলাইন ডেস্ক   

১ মার্চ, ২০২১ ১৬:৪৫ | পড়া যাবে ৩ মিনিটে



স্পেনের পানশালায় মুসলিম শাসনামলের হাম্মাম আবিষ্কার

সেভিল ক্যাথড্রালের পাশে পানশালায় আবিষ্কৃত হয় মুসলিম শাসনামলের প্রাচীন হাম্মামখানা

স্পেনের দক্ষিণাঞ্চল সেভিল শহরের পানশালায় মুসলিম শাসনামলের অনিনন্দ্য সুন্দর প্রাচীন স্থাপত্য নিদর্শন আবিষ্কৃত হয়েছে। পানশালার দেয়ালে আবৃতি ছিল দ্বাদশ শতাব্দির মুসলিমদের গোসলখানা। করেনাকালে সেভিলের তাপাস পানশালা মেরামতের সময় দ্বাদশ শতাব্দীর তৈরি মুসলিম শাসনামলের ইসলামী হাম্মাম বা গোসলখানা আবিষ্কৃত হয়েছে। 

সেভিল নগরীর সার্ভেসারিয়া গিরালদা পানশালার পুননির্মাণ জরুরি হলেও তা করার সুযোগ ছিল না। তবে গত বছরের শুরুতে করোনা মহামারির প্রাদুর্ভাবের পর জনচলাচল কমে গেলে পুনরায় মেরামত শুরু হয়। 

 গিরালদা পানশালায় দ্বাদশ শতাব্দীর মুসলিম হাম্মামের সন্ধান মেলে।

১৯২৩ সালে সেভিল শহরের ক্যাথেড্রালের কাছে অবস্থিত পানশালা হিসেবে চালু হয়। ইতিপূর্বে ক্যাথেড্রালটি শহরের বড় মসজিদ হিসেবে ব্যবহৃত হত। মসজিদের মিনারটি বর্তমানে সেভিল ক্যাথড্রালের বেল টাওয়ার হিসেবে ব্যবহৃত হয়। গ্র্যান্ড মসজিদের মিনারের নামানুসারে পানশালার নামকরণ করা হয়। 

প্রচলিত আছে যে আগে স্থাপনাটি হাম্মাম হিসেবে ব্যবহৃত হয়েছে, যা ১১৪৭ থেকে ১২৩৮ সালের আল মোহাদ শাসনকালে নির্মিত হয়েছে। ভবনের আকার-আকৃতিতে তা প্রবলভাবে ফুটে ওঠে। এমনকি বার প্রতিষ্ঠাতা ভিসেন্ট ট্রাভারও ভবনের স্থাপত্যশৈলীর প্রশংসা করেন। 

তারকা আকৃতির ৮৮টি স্কাইলাইট অক্ষত পাওয়া যায়।

পানশালার বর্তমান স্বত্বাধিকারী আন্তোনিও কাস্ত্রো জানান, বলা হয়ে থাকে যে আগে এখানে গোসলখানা ছিল। তবে সব ঐতিহাসিকরা এ বিষয়ে সুনিশ্চিত নন। বরং অনেকে মনে করেন এটি অনেক পরে হয়েছিল। 

তবে আন্তোনিও ও তাঁর সহযোগীরা বারটি পুনরায় মেরামতকালে প্রত্নতত্ববিদ আলভারো জিমনেজকে বিষয়টি পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানান। এতে ভবনের আসল রূপ পুনরুদ্ধার করা সহজ হয়। ভবনের ছাদ থেকে চুন খসে পড়ে চার তারকা আকৃতির অনেক উজ্জ্বল স্কাইলাইট ফুটে ওঠে। 

আবিষ্কৃত স্কাইলাইট দেখছেন দর্শনার্থীরা

জিমনেজ বলেন, স্কাইলাইট দেখে আমরা এর আসল অবস্থা সম্পর্কে নিশ্চিত হই। এরপর আমরা স্কাইলাইটের প্যাটার্ন নিযে যাচাই-বাছাই শুরু করি। সাম্প্রতিক বছরগুলোতে আবিষ্কৃত ঐতিহাসিক নিদর্শনাবলির মধ্যে এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। 

পুরো স্থাপনায় বিভিন্ন ডিজাইনের ৮৮ টিরও বেশি স্কাইলাইট আছে। এতে অনেক তারকার আকৃতি ধারণ করে। পানশালার প্রবেশ মুখে ছিল হাম্মামের উষ্ণ গোসলখানা। এর ওপর আছে অষ্টাভূজ আকৃতির গম্বুজ। এছাড়াও হাম্মামের উষ্ণ কক্ষটি এখন সার্ভেসারিয়া গিরালদার রান্নাঘর হিসেবে আছে। 

আইবেরিয়ান উপদ্বীপের পরিচিত হাম্মামের সাজসজ্জা প্রাচীন এ হাম্মামেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে বলে জানান জিমনেজ। এছাড়াও অত্যন্ত সুসজ্জিতভাবে তা নির্মাণ করা হয়েছে। এবং তা সুরক্ষিতও আছে। 

৭১৩ সালে প্রখ্যাত মুসলিম সেনাপতি মুসা বিন নুসায়ের সেভিল নগরীসহ স্পেনের অনেক শহর বিজয় করেন। পরবর্তীতে তা আলমোহাদ শাসনকালের দ্বিতীয় রাজধানী হয়। অতঃপর  কাস্টাইলের রাজা তৃতীয় ফার্দিনান্দ ১২৪৭ সালে সেভিলসহ পুরো স্পেন জয় করেন। 

সূত্র : দ্য গার্ডিয়ান ও বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা