kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

ইসলামের শ্বাশ্বত বাণী প্রচারে আল্লামা সুলতান যওক নদভীর আহ্বান

দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক জ্ঞান অর্জন জরুরি

অনলাইন ডেস্ক   

১ মার্চ, ২০২১ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক জ্ঞান অর্জন জরুরি

মাহাদ আন নিবরাস পরিদর্শনকালে বক্তব্য প্রদান করেন আল্লামা সুলতান যওক নদভী

পৃথিবীর সব প্রান্তে ইসলামের শ্বাশ্বত আহ্বান পৌঁছে দিতে মাদরাসা শিক্ষার্থীদের দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনকি শিক্ষা অর্জনের আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলেম ও আরবি সাহিত্যিক আল্লামা মুহাম্মাদ সুলতান যওক নদভী। এছাড়াও আধুনিক যুগের চাহিদা পূরণ করে দাওয়াতের গুরুদায়িত্ব পালন করতে মাতৃভাষা ছাড়াও আরবি ও ইংরেজিতে সমান পারদর্শী হওয়া জরুরী মনে করেন আল্লাম যওক নদভী। 

গতকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি) কক্সবাজারের প্রাণকেন্দ্রে অবস্থিত মাহাদ আন নিবরাসের কেন্দ্রীয় গ্রন্থাগার উদ্বোধনকালে কওমি মাদারাসা শিক্ষাবোর্ড ইত্তেহাদুল মাদারিসের সভাপতি, আন্তর্জাতিক ইসলামী সাহিত্য সংস্থার বাংলাদেশ ব্যুরো চিফ ও জামেয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়া চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক আল্লামা সুলতান যওক নদভী একথা বলেছেন। 

যুগোপযোগী আধুনিক শিক্ষাপ্রতিষ্ঠান মাহাদ আন নিবরাস পরিদর্শনে এসে আল্লামা সুলতান যওক নদভী নিজ নামে প্রতিষ্ঠিত ‌‌‘আল্লাম সুলতান যওক নদভী জেনারেল লাইব্রেরি’ উদ্বোধন করেন। অতিথির শুভাগমন উপলক্ষে প্রতিষ্ঠানের মিলনায়তনে পরিচালক মাওলানা জিয়াউল হকের সভাপতিত্বে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় আল্লামা যওক নদভী উপস্থিত আলেম, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে জীবন গঠনমূলক বিভিন্ন উপদেশ প্রদান করেন। শিক্ষামূলক প্রতিযোগিতা ও নানা সময় অনুষ্ঠিত সাংস্কৃতিক সেমিনারে অংশগ্রহণসহ শিক্ষার্থীদের পত্র-পত্রিকা ও দেয়ালিকায় লেখার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন তিনি। এছাড়া শিক্ষার্থীদেরকে যুগশ্রেষ্ঠ মনীষী হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের প্রতি বিশেষ অনুরোধ জানান। 

প্রসঙ্গত, আল্লামা মুহাম্মাদ সুলতান যওক নদভী ১৯৮৫ সালে বাংলাদেশের কওমি মাদরাসার শিক্ষা সংস্কারের আহ্বান জানিয়ে ইসলামী শিক্ষা ও আধুনিক শিক্ষার সুসমন্বয়ে চট্টগ্রামে দারুল মাআরিফ আল ইসলামিয়া নামে আন্তর্জাতিক মানের একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেন। মাতৃভাষার পাশাপাশি আরবি ভাষায় ইসলামের মৌলিক জ্ঞান ও যথোপযুক্ত যোগ্যতা অর্জনের লক্ষ্যে প্রতিষ্ঠানটি ভারতের লখনৌস্থ দারুল উলুম নদওয়াতুল উলামা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইসলামি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচী অনুসরণ করে আসছে।

মন্তব্য



সাতদিনের সেরা