kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

স্ট্যান্ডফোর্ড ল জার্নালের প্রথম মুসলিম প্রেসিডেন্ট নির্বাচিত

অনলাইন ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



স্ট্যান্ডফোর্ড ল জার্নালের প্রথম মুসলিম প্রেসিডেন্ট নির্বাচিত

স্ট্যান্ডফোর্ড ল রিভিউ জার্নালের প্রথম মুসলিম প্রেসিডেন্ট দানিয়েল খালেসি

যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড ল স্কুল থেকে প্রকাশিত ল রিভিউ জার্নালের প্রেসিডেন্ট হিসেবে প্রথম বারের মতো একজন মুসলিম নির্বাচিত হয়েছেন। গত নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হয়েছেন এবং জানুয়ারি দায়িত্ব পালন শুরু করেছেন ইরানী বংশোদ্ভূত দানিয়েল খালেসি। 

১৯৪৮ সালে ক্যালিফর্নিয়ার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগের ২৫ শিক্ষার্থী ল রিভিউ রিভিউ জার্নাল প্রতিষ্ঠা করে। ল রিভিউর ৭৪ বছরের ইতিহাসে এবারই প্রথম একজন আমেরিকান মুসলিম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

খালেসি জানান, ‘স্ট্যান্ডফোর্ড ল রিভিউর দীর্ঘ যাত্রায় আমিও যুক্ত হয়েছি। আমি ইরানি বাবা-মায়ের সন্তান। মাত্র ৯ বছর বয়সে আমার বাবা মারা যান। ১১ সেপ্টেম্বরের পর আমি এমন এক সময় বেড়ে যখন আমার দেশের সঙ্গে নানা রকম উদ্বেগ-উৎকণ্ঠা দিন দিন বাড়ছিল।’

খালেসি আরো বলেন, ‘স্ট্যান্ডফোর্ড ল রিভিউর ৭৪ বছরের ইতিহাসে প্রথম ইরানি ও আমেরিকান মুসলিম প্রেসিডেন্ট হিসেবে আমার যাত্রা পুরোপুরি নতুন। আশা করি আমার নির্বাচন অগ্রগতি ও উন্নতিকে তরান্বিত করবে।’

দানিয়েল খালেসি স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি এন্ড কোঅপারেশন এবং ইরানিয়ান স্টাডিস বিষয়ে ডিগ্রি অর্জন করেন। অক্সফোর্ডেও পড়াশোনা করেন খালেসি। এছাড়াও তিনি জাতিসংঘে সুসান রাইসের অ্যাম্বাসেডর ও যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের মধ্যপ্রাচ্য উত্তর আফ্রিকা বিষয়ক অফিসে দায়িত্ব পালন করেন।

এর আগে ১৩৪ বছরের ইতিহাসে প্রথম বারের মতো হার্ভার্ড ল স্কুলের ল রিভিউ জার্নালের প্রথম মুসলিম প্রেসিডেন্ট হিসেবে মিশরীয় বংশোদ্ভূত হাসান সাহায়ি নির্বাচিত হয়েছেন। 

সূত্র : স্ট্যান্ডফোর্ড ল স্কুল ওয়েবসাইট

মন্তব্য



সাতদিনের সেরা