kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

ব্রিটেনের শতাধিক বিশিষ্ট ব্যক্তির খোলা চিঠি

সাক্ষাৎকারে ব্রিটেনের মুসলিম প্রতিনিধিকে বিব্রতকর প্রশ্ন

অনলাইন ডেস্ক   

২০ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:১১ | পড়া যাবে ৩ মিনিটে



সাক্ষাৎকারে ব্রিটেনের মুসলিম প্রতিনিধিকে বিব্রতকর প্রশ্ন

এমসিবির প্রথম নারী জেনারেল সেক্রেটারি জারা মুহাম্মাদ

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের (এমসিবি) প্রথম নারী জেনারেল সেক্রেটারি জারা মুহাম্মাদকে নিয়ে অনুষ্ঠিত রেডিও ফোরের সাক্ষাৎকারকে হতাশাজনক ও শত্রুভাবাপন্ন আখ্যায়িত করে এর বিরুদ্ধে শতাধিক বিশিষ্ট ব্যক্তি এক খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। খোলা চিঠি প্রকাশের পরিপ্রেক্ষিতে উল্লিখিত ঘটনায় নিজেদের অবস্থানের কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

গত বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিবিসির উদ্দেশে প্রকাশিত খোলা চিঠিতে অতিথির সঙ্গে অসৌজন্যমূলক আচরণের বিরুদ্ধে ব্রিটেনের রাজনীতিবিদ, সাংবাদিক, শিক্ষাবিদসহ শতাধিক বিশিষ্ট ব্যক্তি নিজেদের উদ্বেগ প্রকাশ করেন। 

গত ৪ ফেব্রুয়ারি এমসিবি-এর প্রথম নারী সাধারণ সম্পাদক জারা মুহাম্মদকে নিয়ে রেডিও ফোরের ‘উইম্যান আওয়ার’ সাক্ষাৎকার সম্প্রচারিত হয়। সাক্ষাৎকারে জারা মুহাম্মাদকে চারবার ব্রিটেনে নারী ইমামদের সংখ্যা নিয়ে প্রশ্ন করা হয়। ‘ধর্মীয় বিধি-নিষেধ নিয়ে কাজ করা একটি সামাজিক সংগঠনের দায়িত্বের মধ্যে পড়ে না' বললেও সঞ্চালককে বারবার মুহাম্মদের কথা কেটে একই প্রশ্ন উত্থাপন করতে দেখা যায়।

সাক্ষাৎকার অনুষ্ঠানকে খোলা চিঠিতে ‘অত্যন্ত শত্রু ভাবাপন্ন’ বলে আখ্যায়িত করা হয়। এ ছাড়া অনুষ্ঠানের সঞ্চালক এমা বার্নেট ‘ইসলাম ও মুসলিম নারীদের বিষয়ে নানা ধরনের বৈষম্যে’র কথা তুলে ধরার চেষ্টা করেন বলে খোলা চিঠিতে উল্লেখ করা হয়। চিঠিতে পুরো সাক্ষাৎকার অনুষ্ঠানটি গুরুত্বের সঙ্গে মূল্যায়নের দাবি জানানো হয়। 

খোলা চিঠিতে বিবিসির কর্মকর্তাদের মধ্যে মুসলিম প্রতিনিধি কম থাকা নিয়েও সমালোচনা করা হয়। ব্রিটেনভিত্তিক এ সংবাদমাধ্যমে শতকরা ২.৫ ভাগ লোক মুসলিম পরিচয়ধারী বলে উল্লেখ করা হয়। 

বিবিসির মহাপরিচালক টিম ডেভি প্রেরিত চিঠির জবাবে বলেন, ‘একজন সরকারি কর্মকর্তা ও ব্রডকাস্টার হিসেবে আমাদের কর্মকর্তা ও প্রগ্রামগুলোতে পুরো যুক্তরাজ্যের প্রতিফলন করা আমাদের দায়িত্ব। আপনারা যথার্থ বলেছেন, মুসলিম প্রতিনিধি হিসেবে বিবিসিতে আমাদের কর্মকর্তাদের সংখ্যা অন্য জনগোষ্ঠীর তুলনায় অতি নগণ্য। তবে তা আপনাদের প্রস্তাবনা অনুসারে কম নয়।’

আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, ‘কর্মকর্তাদের মধ্যে প্রতিনিধি বাড়ানো আমার ও নির্বাহী পরিষদের অগ্রাধিকারের মধ্যে থাকবে। আমাদের আরো অনেক কাজ করতে হবে। তবে আমরা তা বাস্তবায়নের নিশ্চয়তা দিচ্ছি।’

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের (এমসিবি) প্রথম নারী সাধারণ সম্পাদক জারা মুহাম্মাদের সাক্ষাৎকারে সঞ্চালক এমা বার্নেট ধমকির সুরে বারবার একই প্রশ্ন করে হেনস্তার অভিযোগ ওঠার পর গত ১৩ ফেব্রুয়ারি বিবিসি সাক্ষাৎকারের ভিডিও চিত্রটি মূল সাইট থেকে মুছে দেয়। এমসিবি ব্রিটেনের সর্ববৃহৎ সামাজিক প্রতিষ্ঠান। এর অধীনে পাঁচ শতাধিক প্রতিষ্ঠান পরিচালিত হয়। 

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা