kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

মহানবীর যুগের পাঁচ শ নিদর্শন নিয়ে মদিনায় প্রদর্শনী

অনলাইন ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



মহানবীর যুগের পাঁচ শ নিদর্শন নিয়ে মদিনায় প্রদর্শনী

পবিত্র মদিনা নগরীতে মহানবী (সা.)-এর জীবনী ও ইসলামী সভ্যতা নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে মুসলিম ওয়ার্ল্ড লিগ। অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় মহানবীর সময়ের ঐতিহ্যবাহী পাঁচ শয়ের নিদর্শনাবলি প্রদর্শনীতে রাখা হয়। 

বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিক ইসলামী জাদুঘর আয়োজনের প্রথম ধাপে এটি অনুষ্ঠিত হয়েছে। মহানবী (সা.)-এর ঐতিহাসিক নিদর্শনাবলি ও জীবনীমূলক প্রদর্শনী ও জাদুঘর আয়োজন করে ইসলামের উদারতা ও ধর্মীয় সহনশীলতা তুলে ধরা হবে। 

গত ৪ ফেব্রুয়ারি থেকে প্রদর্শনী শুরু হয়। মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান তা উদ্বোধন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব শেখ মুহাম্মাদ আল ইসা ও গ্র্যান্ড মসজিদের ইমাম ও দায়ি শেখ সালেহ বিন হুমাইদ।

মদিনার পবিত্র মসজিদের নববিতে আয়োজিত প্রদর্শনীতে প্রধানত ২৫টি পেভিলিয়ন আছে। এতে কোরআন, হাদিস ও ইসলামের ইতিহাসের আলোকে শান্তি, আধুনিকতা ও সহনশীলতা প্রসারে বিভিন্ন তথ্যাবলি তুলে ধরা হয়।

এছাড়াও শিক্ষা ও শিক্ষকতামূলক ৩৫০টি পদ্ধতি, ইসলামের বড়ত্ব ও অমুসলিমদের অধিকার নিয়ে ১৫০টির প্রমাণ্যচিত্র প্রদর্শনীতে রাখা হয়। তাছাড়া মহানবী (সা.)-এর সময়ের পাঁচ শয়ের বেশি নিদর্শনাবলি ও ঐতিহ্যবাহি বিভিন্ন অংশ প্রদর্শনীতে আছে। 

সূত্র : সৌদি গেজেট

মন্তব্য



সাতদিনের সেরা