kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

ময়মনসিংহে তৃতীয় লিঙ্গের প্রথম কোরআন শিক্ষা কেন্দ্র

অনলাইন ডেস্ক   

১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহে তৃতীয় লিঙ্গের প্রথম কোরআন শিক্ষা কেন্দ্র

ঢাকায় চালু হওয়া বাংলাদেশের প্রথম তৃতীয় লিঙ্গের মাদরাসার শিক্ষার্থীরা

ময়মনসিংহ শহরে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর জন্য প্রথম কোরআন শিক্ষা কেন্দ্র চালু হয়েছে। ঢাকার কামরাঙ্গিরচরে দাওয়াতুল কোরআন মাদরাসার পর এবার মংমনসিংহে কোরআন শিক্ষা কেন্দ্র শুরু হয়েছে। মুফতি মুহাম্মাদ আবদুর রহমান আজাদ প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন। 

তৃতীয় লিঙ্গের ২০ জন শিক্ষার্থীর মাধ্যমে তিন মাস ব্যাপী কোর্সের প্রথম ব্যাচ ইতিমধ্যে উদ্বোধন হয়েছে। গত শনিবার (৬ ফেব্রুয়ারি) ময়মনসিংহ শহরের খাচারি ফেরি ঘাটে অবস্থিত হিজরা সংগঠন সেতুবন্ধন হিজরা সংঘের কাছে কোরআন শিক্ষা কেন্দ্রটি চালু করা হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। ময়মনসিংহ বিভাগীয় হিজরা কল্যাণ পরিষদের সভাপতি তনু হিজরার সভাপতিত্বে তা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, শিক্ষাকেন্দ্রের শিক্ষক মাওলানা আজিজুল হক, মাওলানা মুস্তাফিজুর রহমান, মুফতি গোলাম মাওলা ভূঁইয়া ও মাওলানা মামুনুর রশিদ।

হিজরা কল্যাণ পরিষদের সভাপতি তনু হিজরা এক বিবৃতিতে বলেন, সাধারণ মানুষের মধ্যে আমাদের জীবনাচার নিয়ে অনেক নেতিবাচক মনোভাব আছে। সমাজের প্রধান জনগোষ্ঠীর সঙ্গে আমরা সহজেই খাপ খাইতে পারি না। ফলে ক্ষেত্রে অবহেলা ও বঞ্চনার শিকার হতে হয়। তাই শিক্ষার মাধ্যমে আমরা ধর্মীয় মূল্যবোধ উন্নত করতে পারব বলে আমরা বিশ্বাস করি।’

শিক্ষা কেন্দ্রের শিক্ষক মুফতি গোলাম মাওলা ভূঁইয়া জানান, ‘ইউটিউবের মাধ্যমে হিজরা জনগোষ্ঠীর জন্য ঢাকায় একটি মাদরাসা হওয়ার খবর পাই। পরবর্তীতে ময়মনসিংহের হিজরাদের জন্য একটি প্রতিষ্ঠান গড়তে উদ্বুদ্ধ হই। তাঁরা খুবই মেধাবী, সহজেই পাঠ গ্রহণ করতে পারে। তাদেরকে বিনামূল্যে পাঠদান করে আমি অত্যন্ত আনন্দবোধ করি।’

মন্তব্য



সাতদিনের সেরা