kalerkantho

শুক্রবার । ১০ বৈশাখ ১৪২৮। ২৩ এপ্রিল ২০২১। ১০ রমজান ১৪৪২

বিশ্ব হিজাব দিবস উপলক্ষে বিশেষ আলোচনা

নারীর হিজাব অধিকার শীর্ষক সপ্তাহব্যাপী ভার্চুয়াল আয়োজন

অনলাইন ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:২৪ | পড়া যাবে ৫ মিনিটে



নারীর হিজাব অধিকার শীর্ষক সপ্তাহব্যাপী ভার্চুয়াল আয়োজন

মুসলিম নারীর হিজাব পরিধানের অধিকার নিয়ে ১ ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস পালিত হয়। এ উপলক্ষে প্যারিটি ও উইম্যান এক্সপ্রেস ব্লগের যৌথ উদ্যোগে ভার্চুয়াল হিজাব সপ্তাহ উদযাপন করেছে। সপ্তাহ ব্যাপী আয়োজনে বিভিন্ন পেশার নারীরা হিজাব বিষয়ক নিজেদের অভিজ্ঞতা কথা তুলে ধরেন। সমাজের সব ক্ষেত্রে নারীর ন্যায্য অধিকার প্রতিষ্ঠা সহ নারীর মর্যাদা ও সম্মান নিয়ে আলোকপাত করেন অতিথিরা। 

সপ্তাহব্যাপী ভার্চুয়া আয়োজনে ৬টি প্যানেল আলোচনা, একটি উম্মুক্ত আলোচনা ও একটি বিষেশ সাক্ষাতকার অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অতিথিরা যুক্ত হন এবং প্রায় পাঁচ হাজার লোক অংশগ্রহণ করেন। হিজাবী নারীর শিক্ষা ও গবেষণা, লেখালেখি, সমাজসেবা, গণমাধ্যমে কাজসহ নানা বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ‘ইসলামে পুরুষের হিজাব ধারণা’ শীর্ষক আলোচনায় নারীর জন্য নিরাপদ সমাজ গঠনে পুরুষদের দায়িত্ব ও করণীয় তুলে ধরা হয়। এছাড়া উম্মুক্ত আলোচনায় বিভিন্ন পেশার নারীরা হিজাব পরা নিয়ে বিভিন্ন প্রতিকূলতার কথাও তুলে ধরেন। 

‘পশ্চিমা বিশ্বে হিজাব অভিজ্ঞতা’ শীর্ষক প্যানেল আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত থাকেন, যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তা জারা কাদির ও নিউিইয়র্কের সমাজকর্মী জান্নাতুল রেজওয়ানা এবং সঞ্চালনা করেন আমেরিকা প্রবাসী শিক্ষার্থী ওজিহা তাকওয়া। ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পেশায় হিজাব পরার অভিজ্ঞত’ নিয়ে আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রায়হানা শামস ইসলাম, স্যামসাং বাংলাদেশের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার শাওলীন জামান, কানাডার আলবার্টা ইউনিভার্সিটির গবেষক সিরাজুম মুনিরা ও ডা. নুসরাত জানান প্রমা এবং সঞ্চালনা করেন ড্যাফোডিল ইউনিভার্সিটির লেকচারার মারদিয়া মমতাজ। নারীদের গৃহস্থালি কার্যাবলির পাশাপাশি লেখালেখি ও বিভিন্ন সৃজনশীল কাজের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন সমাজকর্মী ও লেখিকা ফাতেমা মাহফুজ ও রাইটার্স কর্নার-এর প্রতিষ্ঠাতা নাসরিন সুলতানা এবং এতে সঞ্চালনায় ছিলেন এডুকেশন কন্সাল্টেন্ট, শিক্ষিকা ও প্রশিক্ষক মাহসিনা মমতাজ মারিয়া। হিজাব বিষয়ে নিজেদের অভিজ্ঞতার কথা জানান ইন্ডেপেন্ডেন্ট ইউনিভার্সিটির গেস্ট লেকচারার নূরেন নির্ভাণা বৃষ্টি, কানাডার আলবার্টার সিটি সার্ভিসের কর্মকর্তা রাকিবা রহমান নিটোল এবং মালয়েশিয়ার কমিউনিটি অ্যাক্টিভিস্ট সুমাইয়া রাবেয়া এবং সঞ্চালক ছিলেন ঢাবি শিক্ষার্থী ও সমাজকর্মী সাদিয়া সামিরা হোসাইন। গণমাধ্যমে হিজাব পরে কাজ করার অভিজ্ঞতার কথা জানান রেডিও টুডের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট তাজকিয়া বিনতে নাজিব ও অহনিশ ফিল্মসের সহ-প্রতিষ্ঠাতা শারমিন চৌধুরী এবং সঞ্চালনায় ছিলেন প্যারিস বাংলা টিভির সহকারি প্রোগ্রাম প্রযোজক মুসাররাত তাসমিয়া রহীম।

‘পুরুষদের হিজাব-ধারণা’ শীর্ষক আলোচনা করেন বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব ড. আবুল কালাম আজাদ, বিশিষ্ট গ্রন্থকার ও গবেষক জিয়াউল হক ও সমাজকর্মী এইচ আল বান্না এবং এতে সঞ্চালনায় ছিলেন প্যারিটির সহ-প্রতিষ্ঠাতা যোবায়ের এইচ শুভ্র। বিশেষ সাক্ষাতকারে অতিথি হিসেবে ছিলেন নিউ ইয়র্কের গণমাধ্যমকর্মী ও স্টেট অ্যাসেম্বলির ডিস্ট্রিক্ট ৩৭-এর প্রার্থী মেরি জোবাইদা। সমাপনী সেশনে আলোচনা করেন ক্যালিফোর্নিয়ার ইস্ট লস অ্যাঞ্জেলেস কলেজের শিশু, পরিবার ও শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক রোকেয়া রহমান। সমাপনী বক্তব্য প্রদান করেন উইমেন এক্সপ্রেস ব্লগের চীফ কো-অর্ডিনেটর ইঞ্জিনিয়ার মারদিয়া মমতাজ ও প্যারিটির সহ-প্রতিষ্ঠাতা যোবায়ের এইচ শুভ্র। এছাড়াও বিশ্ব হিজাব দিবস উপলক্ষে হিজাব পরিধানের অভিজ্ঞতা নিয়ে লেখা আহ্বান করা হয় এবং দুটি ফেসবুক প্রোফাইল ফ্রেম প্রকাশ করা হয়। তা দুই হাজারের বেশি লোক ব্যবহার করে।

উইমেন এক্সপ্রেস ব্লগের চীফ কো-অর্ডিনেটর ইঞ্জিনিয়ার মারদিয়া মমতাজ বলেন, ‘আমরা যে ধর্মের অনুসারী হই না কেন, সবার ধর্মীয় অধিকার চর্চার সুযোগ থাকা চাই। অন্যের আচরণের প্রতি যেন আমরা সহনশীল হই। তেমনি হিজাব পরে এমন কোনো কাজ না করাই চাই, যা আল্লাহ পছন্দ করেন না। আমাদের প্রত্যাশা, হিজাব পরার কারণে যেন নারীরা কোনো ক্ষেত্রে বৈষম্যের শিকার না হন।’

প্যারিটির সহ-প্রতিষ্ঠাতা যোবায়ের এইচ শুভ্র বলেন, ‘ধর্মীয় পরিচয়ের কারণে কোনো অধিকার থেকে বঞ্চিত হওয়া সমাজের জন্য কলঙ্কজনক। হিজাব নারীর স্বাধীনতার প্রতীক। যেকোনো নারী হিজাব পরিধানের অধিকার রাখে। এর পাশাপাশি নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও নির্যাতন বন্ধের জরুরি পদক্ষেপ গ্রহণ করা অত্যাবশ্যক।’

২০১৩ সাল থেকে ১ ফেব্রুয়ারি বাংলাদেশি বংশোদ্ভূত নিউইয়র্কের বাসিন্দা নাজমা খানের প্রচেষ্টায় বিশ্ব হিজাব দিবস পালিত হয়ে আসছে। অমুসলিম ও অহিজাবী নারীদের একদিনের জন্য হিজাব পরে এর সঙ্গে সবাইকে পরিচিত করা ও হিজাব পরার স্বাধীনতায় সংহতি জানানো এ দিবসের মূল উদ্দেশ্য। 

বাংলাদেশের নারীদের সম্মান, অধিকার, অগ্রযাত্রা ও করণীয় বিষয়ক নানা ইস্যু নিয়ে কাজ করে উইম্যান এক্সপ্রেস। দেশের প্রান্তিক নারীদের আত্মনির্ভরশীল করা ও তাঁদের জন্য আশ্রয়কেন্দ্র গড়ার কাজ করছে সংগঠনটি। এদিকে প্রান্তিক জনগোষ্ঠীর স্বনির্ভরতা ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে স্বেচ্ছাসেবামূলক সংগঠন প্যারিটি। এছাড়াও অভাবী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সহায়তাসহ কল্যাণমূলক নানামুখী সমাজকল্যাণমূলক কাজ করে যাচ্ছে সংগঠনটি।

মন্তব্য



সাতদিনের সেরা